জলজ উদ্ভিদ হচ্ছে সেই সকল উদ্ভিদ, যারা জলে বসবাসের জন্য অভিযোজিত হয়। এদের হাইড্রোফাইট এবং ম্যাক্রোফাইট নামেও অভিহিত করা হয়।

জল ছাড়াও মাটিতে এই উদ্ভিদ জন্মাতে পারে। তবে মাটিতে পানির পরিমাণ বেশি থাকতে হবে। এ কারণে জলাভূমিতে প্রায়ই এই উদ্ভিদগুলো পাওয়া যায়। আমাজনের শাপলা সারা বিশ্বেই একটি পরিচিত জলজ উদ্ভিদ। সবচেয়ে ছোট জলজ উদ্ভিদ হচ্ছে ক্ষুদিপানা। ক্ষুদ্র ক্ষুদ্র পানিতে থাকা প্রাণীরা এই ক্ষুদিপানাকে তাদের আবাসস্থল হিসেবে ব্যবহার করে। অনেকে আত্মরক্ষার্থেও ক্ষুদিপানা ব্যবহার করে।

জলজ উদ্ভিদের প্রকারভেদ
জলজ উদ্ভিদ বিভিন্ন প্রকারের হয়ে থাকে। যেমন–

১। অর্ধ-জলজ উদ্ভিদ : অর্ধ-জলজ উদ্ভিদের অর্ধেক থাকে পানিতে আর বাকি অর্ধেক থাকে পানির উপরিতলে। এর ফলে উদ্ভিদের সালেকসংশ্লেষণে কোন অসুবিধা হয় না। উদ্ভিদের ফুল উপরিতলে থাকে। পতঙ্গের সাহায্যে খুব সহজেই পরাগায়ণ করতে পারে।

২। ভাসমান জলজ উদ্ভিদস : ভাসমান জলজ উদ্ভিদগুলোর মূল পানির তলের সাথে সংযুক্ত থাকে। কিন্তু এর পাতাগুলো পানিতে ভাসমান অবস্থায় থাকে।

৩। নিমজ্জিত জলজ উদ্ভিদ : নিমজ্জিত জলজ উদ্ভিদের কোন অংশই পানির উপরে থাকেনা। এর সবটুকুই থাকে পানির নিচে।

৪। মুক্ত ভাসমান জলজ উদ্ভিদ : মুক্ত ভাসমান জলজ উদ্ভিদ বলতে বোঝায় যেসকল উদ্ভিদের মূল মাটির সাথে বা পানির তলের সাথে সংযুক্ত থাকেনা। পানির উপরিতলেই এরা ভাসমান থাকে। এবং এক জায়গা থেকে আরেক জায়গায় ভাসতে থাকে। বাতাসে এরা উড়েও যেতে পারে। মশাদের ডিম পারার উপযুক্ত স্থান এই মুক্ত ভাসমান জলজ উদ্ভিদ।

লোনামাটির উদ্ভিদ এবং জলজ উদ্ভিদের মধ্যে পার্থক্য কি?

লোনামাটির উদ্ভিদের কাণ্ড ও পাতা রসালো থাকে কিন্তু নিমজ্জিত জলজ উদ্ভিদের কাণ্ড নরম, দুর্বল, সরু ও লম্বা মধ্যপর্ব বিশিষ্ট হয়।

লোনামাটির উদ্ভিদের স্তম্ভমূল বা ঠেসমূল থাকে অপরদিকে জলজ উদ্ভিদের মূল সুগঠিত হয় না, অনেক ক্ষেত্রে মূল থাকে না বললেই চলে। লোনামাটির উদ্ভিদের শ্বাসমূল সৃষ্টি হয় যাকে নিউমেটোফোর বলে কিন্তু জলজ উদ্ভিদের শ্বাসমূল থাকে না। লোনামাটির উদ্ভিদের মূলে এবং জলজ উদ্ভিদের মূল ও কাণ্ডে বড় বড় বায়ুকুঠুরি থাকে। উভয় উদ্ভিদে প্রস্বেদনের হার কম হয়। লবণাক্ত পরিবেশের উদ্ভিদের জরায়ুজ অঙ্কুরোদগম হয় কিন্তু জলজ উদ্ভিদের জরায়ুর অঙ্কুরোদগম হয় না, এরা অঙ্গজ উপায়ে বংশবৃদ্ধি করে। সুন্দরী, গোলপাতা ইত্যাদি লোনামাটির উদ্ভিদের উদাহরণ। অপরদিকে, হাইড্রিলা, পাতা শেওলা ইত্যাদি জলজ উদ্ভিদের উদাহরণ।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x