পড়াশোনা
1 min read

জুমলা কি? What is Joomla in Bangla?

জুমলা (Joomla) হচ্ছে একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস (CMS) যা দিয়ে কোন ধরনের প্রোগামিং বা ট্যাকনিক্যাল জ্ঞান ছাড়াই খুব সহজেই যে কোন ধরনের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। এটা স্বাধীন সিএমএস। এটি PHP এবং MySQL দিয়ে তৈরি করা হয়েছে। জুমলা ম্যাম্বাে নামক আরেকটি সিএমস থেকে জন্ম দিয়ে খুব দ্রুত জনপ্রিয়তা লাভ করেছে। এই দ্রুত জনপ্রিয়তার কারন হলাে, প্রচুর সংখ্যক এক্সটেনশনের সহজলভ্যতা, নির্ভরযােগ্য সহায়তার জন্য সক্রিয় ফোরাম এবং সর্বোপরি জুমলা ব্যবহারে সহজতা।

জুমলা.অরগ (joomla.org) ও এর বিভিন্ন সাব সাইটে জুমলা সম্পর্কিত সব তথ্য পাওয়া যাবে। আর সিএমএস কোন ওয়েব সাইটকে চালানাের উপযােগী একটি সফটওয়্যার। যখন কোন ভিজিটর ওয়েবসাইটের কোন কিছু দেখতে চান, তখন সিএমএস সফটওয়্যার সেটা উপস্থিত করে। পাশাপাশি, সিএমএস এর সুবিধা ব্যবহার করে ওয়েব মাস্টার প্রয়ােজনে তার ওয়েব সাইটে অতিরিক্ত তথ্য, ছবি, ভিডিও ইত্যাদি যােগ করতে পারবেন। পুরােনাে তথ্য ইত্যাদি আর্কাইভ করে রাখার সুবিধাও আছে।

নিবন্ধিত সদস্যরা তাদের নিজেদের খবর, তথ্য ইত্যাদি জমা দিতে পারেন। কোন সম্পাদক তা অনুমােদন করলে তা প্রকাশ পাবে, এমন ব্যবস্থাও আছে। এ ধরনের সব সুবিধা থাকে সিএমএস এর ব্যাক এন্ডে। যে সব ওয়েব সাইটের বিষয় বস্তু প্রায়ই পরিবর্তিত হয় সেসব ওয়েব সাইট দেখতে আকর্ষণীয় করার জন্য সিএমএস এর চাইতে ভাল আর কিছু হতে পারে না। যে সব সাইট সদস্য ব্যস্থাপনা করে তাদেরও অনেক কিছু দিতে পারে সিএমএস। ওযেব সাইট তৈরির জন্য জুমলা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এর ব্যবহার কত যে আকর্ষনীয়, আপনি ব্যবহার না করলে বুঝবেন না। এর সবচেয়ে বড় দিক হল এটি ওপেন সাের্স সিএমএস, যার জন্য যে কেউ এটি ফ্রি ডাউনলােড ও ব্যবহার করে ওয়েব সাইট ও ওয়েব এপ্লিকেশন তৈরি করতে পারবেন। এতে আপনাকে কোন পরিমাণে অর্থ প্রদান করতে হবে না।

জুমলা দিয়ে প্রতিনিয়ত অসংখ্য ওয়েবসাইট তৈরি হচ্ছে, যার মধ্যে উল্লেখযােগ্য হচ্ছে–

  • কর্পোরেট ওয়েবসাইট বা পাের্টাল
  • কর্পোরেট ইন্ট্রানেট এবং এক্টানেট
  • অনলাইন ম্যাগাজিন, সংবাদপত্র এবং বিভিন্ন ধরনের প্রকাশনা
  • ই-কমার্স সাইট এবং অনলাইন রিজার্ভেশন
  • সরকারী বিভিন্ন সাইট
  • মাঝারি ও ক্ষুদ্র ব্যবসার জন্য ওয়েবসাইট
  • অলাভজনক এবং বিভিন্ন সংস্থার ওয়েবসাইট
  • কমিউনিটি নির্ভর পাের্টাল
  • বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট
  • ব্যক্তিগত বা পারিবারিক হােমপেইজ
বর্তমানে জুমলা ব্যবহার করে ই-কমার্স এর মত সাইটও খুব সহজেই তৈরি করা যাচ্ছে। আপনার পছন্দ মত ইমেজ গ্যালারি, ফর্ম, ডাউনলোড ম্যানেজার, Guestbook, স্লাইড শাে, এডসেন্স প্রােগাম আরও অসংখ্য প্রােগাম জুমলা ব্যবহার করে যােগ করতে পারবেন। Custom Html নামক একটি এক্সটেনশন যা দিয়ে এমন কোন প্রােগাম নেই যে আপনি যােগ করতে পারবেন না, প্রয়ােজনীয় কোড কপি করে এনে এক্সটেনশনটি পেস্ট করলেই কাঙ্কিত আউটপুট দেখতে পারবেন। হাজার হাজার টেমপ্লেট ও প্রয়ােজনীয় এক্সটেনশন রয়েছে ইন্টারনেটে। www.joomla24.com এই সাইটিতেই রয়েছে ৩০ হাজারেরও অধিক টেমপ্লেট, আর www.extensions.joomla.org এ রয়েছ অসংখ্য এক্সটেনশন। এই সাইট ২টিই সব ধরনের টেমপ্লেট ও প্রয়ােজনীয় এক্সটেনশন এর জন্য অনেক সিকিউর। পিএইচপি দিয়ে এই সিএমএস টি তৈরি এবং এটি মাইসিকুয়েল ডাটাবেজ ব্যবহার করে এমন অনেক Freelancing সাইট রয়েছে যেখানে শুধু Joomla এরই রয়েছে হাজার হাজার ডলার এর কাজ। আপনিও Joomla সম্পর্কে দক্ষ হয়ে হাজার হাজার ডলার আয় করতে পারবেন। শুধু Joomla ’ র জন্য রয়েছে একটি Freelancing সাইট http://joomlancers.com। এছাড়া oDesk, rentacoder, getafreelancer ইত্যাদি ফ্রিল্যান্স আউটসাের্সিং সাইটগুলােতেও প্রচুর কাজ পাওয়া যায়।

কারা জুমলা ব্যবহার করছেন

  1. MTV Networks Quizilla (Social networking) – https://www.quizilla.com
  2. IHOP (Restaurant chain) – https://www.ihop.com
  3. Harvard University (Educational) – https://gsas.harvard.edu
  4. The Green Maven (Eco-resources) – https://www.greenmaven.com
  5. Outdoor Photographer (Magazine) – http://www.outdoorphotographer.com
  6. PlayShakespeare.com (Cultural) – http://www.playshakespeare.com
  7. Senso Interiors (Furniture design) – http://www.sensointeriors.co.za

বাংলাদেশে জুমলা

  • শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – www.sust.edu
  • সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ – www.sec.ac.bd
  • জাতীয় ওয়েব পাের্টাল – www.bangladesh.gov.bd
  • বাংলাদেশ ওপেনসাের্স নেটওয়ার্ক – www.bdosn.org
  • বাংলাদেশ সরকারের বেশিরভাগ ওয়েব সাইটে জুমলা রয়েছে।
Rate this post