পড়াশোনা
1 min read

মহাকর্ষ ও অভিকর্ষ কাকে বলে? What is called Gravitation and Gravity?

মহাকর্ষ কাকে বলে? (What is called Gravitation in Bengali/Bangla?)
এই মহাবিশ্বের প্রতিটি বস্তুকণাই একে অপরকে নিজের দিকে আকর্ষণ করে। মহাবিশ্বের যে কোন দুটি বস্তু বা বস্তুকণার মধ্যকার এই আকর্ষণ বলকে মহাকর্ষ বলে। যেমন : সূর্য ও চন্দ্রের মধ্যে আকর্ষণ বল হলো মহাকর্ষ।

মহাকর্ষীয় বল কাকে বলে? (What is called Gravitational Force in Bengali/Bangla?)
মহাবিশ্বের কোন একটি বস্তু অপর একটি বস্তুকে যে বলে নিজের দিকে আকর্ষণ করে তাকে মহাকর্ষ বল বলে।

নিউটনের মহাকর্ষ সূত্র (Newton’s Law of Gravitation in Bengali)
বিখ্যাত বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন মহাকর্ষ সম্পর্কিত যে সূত্র আবিষ্কার করেন তা নিউটনের মহাকর্ষ সূত্র নামে পরিচিত। সূত্রটি নিম্নরূপ :

মহাবিশ্বের যে কোন দুটি বস্তু পরস্পরকে যে বল দ্বারা আকর্ষণ করে তা বস্তুদ্বয়ের ভরের গুণফলের সমানুপাতিক এবং তাদের মধ্যবর্তী দূরত্বের বর্গের ব্যস্তানুপাতিক এবং এই বল বস্তুদ্বয়ের সংযোজক সরলরেখা বরাবর ক্রিয়া করে।

মহাকর্ষ ধ্রুবক (Gravitation Constant) : একক ভর বিশিষ্ট দুটি বস্তু কণা একক দূরত্বে অবস্থান করে পরস্পরকে যে বল দ্বারা আকর্ষণ করে তাকেই মহাকর্ষ ধ্রুবক বলে।

মহাকর্ষ সূত্রের ব্যবহার (Use the law of Gravitation)
মহাকর্ষ সূত্রের ব্যবহার বহুমুখীক্ষেত্রে ব্যাপকভাবে পরিলক্ষিত হয়। আধুনিক সভ্যতার পিছনে যেমন মহাকর্ষ সূত্রের ব্যাপক ভূমিকা রয়েছে, তেমনই আমাদের সুখ-স্বাচ্ছন্দ্যের জন্যও মহাকর্ষ সূত্র তথা অভিকর্ষ ত্বরণের ব্যাপক ব্যবহার লক্ষণীয়।

অভিকর্ষ কাকে বলে? (What is called Gravity in Bengali/Bangla?)
কোন বস্তুর ওপর পৃথিবীর আকর্ষণ বলকে অভিকর্ষ বলে। অর্থাৎ পৃথিবী যে বল দ্বারা কোন বস্তুকে তার কেন্দ্রের দিকে টানে তাকে অভিকর্ষ বলে। যেমন : পৃথিবী ও চন্দ্রের মধ্যে পারস্পরিক আকর্ষণ বল হলো অভিকর্ষ।

Rate this post