এইচটিএমএল ট্যাগ হলাে এইচটিএমএল ডকুমেন্টের সাথে এমবেডেড কোডিং নির্দেশাবলি। যা এইচটিএমএল-এর প্রাণ যার মাধ্যমে এইচটিএমএল কোড লেখা হয়। প্রতিটি ট্যাগ শুরু হয় বাম (<) এঙ্গেল ব্রাকেট দিয়ে এরপর একটা কীওয়ার্ড এবং শেষ হয় ডান এঙ্গেল (>) ব্রাকেট দিয়ে। যেমনঃ <html><head><body> হল এক একটা ট্যাগ। প্রতিটা ট্যাগ আলাদা আলাদা অর্থ বহন করে অর্থাৎ প্রতিটা ট্যাগের কাজ আলাদা এবং এরা Case Sensitive নয়, তবে Small Letter-এ লেখা ভাল ট্যাগ লেখার একটি গুরুত্বপূর্ণ নিয়ম হল যে ট্যাগ দিয়ে শুরু হয় সেই ট্যাগ দিয়েই শেষ করতে হবে শুধু শেষ কীওয়াড–এর পূর্বে এর আগে একটা শ্লাস (/) দিতে হবে। যেমন- ব্যাসিক কাঠামােতে আমরা দেখেছি যে, হেড সেকশান শুরু হয়েছে <head> ট্যাগ দিয়ে আর শেষ হয়েছে </head> ট্যাগ দিয়ে। কিছু ট্যাগ রয়েছে যাদের শেষ ট্যাগ ব্যবহার না করলেও হয়, এগুলাে অপশনাল ট্যাগ। যেমনঃ কোন প্যারাগ্রাফ লিখতে শেষ ট্যাগ </p> ব্যবহার না করলেও হবে এটা অপশনাল ট্যাগ৷

TAG এর গঠন
HTML এ ব্যবহৃত ট্যাগ যেকোনো নির্দেশকে সুনির্দিষ্ট করে দেয়। ট্যাগগুলো হলো কিওয়ার্ড। দুটি এঙ্গেল (< >) ব্রাকেটের মাঝে অবস্থিত এক একটি স্বতন্ত্র উপাদান নিয়ে HTML ট্যাগ গঠিত হয়।
Tag এর Syntax হচ্ছে–
less than sign + keyword + greaten than sign
অর্থাৎ <keyword>

HTML কোডে ব্যবহৃত বিভিন্ন ট্যাগের ব্যবহার

  1. HTML ট্যাগ-প্রত্যেক HTML ডকুমেন্টে অবশ্যই ফাইলের শুরুতে <html> ট্যাগ এবং ফাইলের শেষে </html> ট্যাগ ব্যবহার করা হয়। অন্যান্য তথ্যগুলাে এর ভেতরে থাকে।
  2. BODY ট্যাগ-ওয়েবপেজে সকল ডকুমেন্ট প্রদর্শিত করার জন্য এই ডকুমেন্টগুলাে <Body> ট্যাগের মধ্যে অন্তর্ভুক্ত করা হয়।
  3. BOLD ট্যাগ-ওয়েবপেজে প্রদর্শিত নির্দিষ্ট ডকুমেন্টকে বােল্ড করতে এই <b> ট্যাগ ব্যবহার করা হয়।
  4. UNDERLINE ট্যাগ-ওয়েবপেজে প্রদর্শিত নির্দিষ্ট ডকুমেন্টকে আন্ডারলাইন করতে এই <u> ট্যাগ ব্যবহার করা হয়।
  5. BREAK ট্যাগ-HTML এ যেকোনাে লাইনের মাঝখানে কোনাে অংশকে ভেঙ্গে নতুন লাইন তৈরি করতে (ব্রেক) বা <br> ট্যাগ ব্যবহার করা হয়েছে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x