Blog
1 min read

ফ্রী ওয়েব পেজের সমস্যা কি কি?

ফ্রী মানেই যে ভালো তা নয়। ফ্রী ওয়েব পেজের প্রধান কিছু সমস্যা এখানে তুলে ধরা হলো।

বেশি বিজ্ঞাপন দেখানো
বেশিরভাগ ফ্রী ওয়েব পেজ প্রোভাইডার, ওয়েব পেজের ভিতর তাদের নিজস্ব বিজ্ঞাপন দেয় বা আলাদা পপ আপ উইন্ডোতে বিজ্ঞাপন প্রদান করে যা ঐ পেজ যারা ব্রাউজ করে তাদের জন্য বিরক্তিকর হতে পারে। অনেক সময় স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন জাভা এপলেট বিজ্ঞাপন নতুন ব্রাউজার উইন্ডো ওপেন করার সময় সিস্টেম আনস্টেবল করতে পারে। বেশি বিজ্ঞাপন হোমপেজের সৌন্দর্য নষ্ট করতে পারে। এছাড়া বেশি বিজ্ঞাপন পেজের ভিজিটরদের বিরক্তির কারণ হতে পারে।

টেকনোলজিক্যাল সমস্যা
অনেক ফ্রী ওয়েব পেজ প্রোভাইডারের লাখ লাখ সদস্য থাকায় সার্ভারজনিত বিভিন্ন সমস্যা দেখা দেয়। টেকনোলজিক্যাল সমস্যা যেমন, বেশি ট্রাফিকের কারণে সার্ভার সিপিইউ সাইকেল ডাউন হওয়া, ব্যান্ড ওয়াইথ অনেক কমে যাওয়া, সার্ভার রেসপন্স কমে যাওয়া ইত্যাদি নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়ায়।

অপব্যবহার
প্রায় সব ফ্রী ওয়েব পেজ খুব সহজেই রেজিষ্ট্রার করার সুবিধা থাকায় দেখা যায় অপ্রয়োজনে এবং অপব্যবহারের উদ্দেশ্যে এগুলো হোস্টিং করা হয়। অনেকে নকল নাম ও ই-মেইল এড্রেস ব্যবহার করে এগুলো তৈরি করে। ফ্রী ওয়েব সাইটের অপব্যবহারের অন্যতম উদ্দেশ্য হলো পর্ণোগ্রাফী ও পাইরেটেড সফটওয়্যার এবং মিউজিক। বেশির ভাগ ফ্রী ওয়েব পেজ সার্ভিসের টার্মস এন্ড কন্ডিশনে এগুলো উল্লেখ থাকলেও অনেক সময়েই তা মানা হয় না। যেহেতু পর্ণোগ্রাফী ও পাইরেটেড মিউজিক বা সফটওয়্যারের প্রতি সবার আকর্ষণ থাকে তাই আকৃষ্ট করার জন্য এগুলো প্রদান করা হয়।

গুরুত্বের সাথে গ্রহণ না করা
ফ্রী ওয়েব পেজ সার্ভিস প্রোভাইডারদের একটা বদনাম হয়ে গেছে যে, তারা কোন বিবেচনা ছাড়াই মেম্বারশীপ প্রদান করে। দেখা গেছে তাদের অনেক পেজ বছরের পর বছর খালি বা আন্ডার কনস্ট্রাকশন হিসেবে পড়ে আছে। এ ধরনের ওয়েব সাইটই খুব বেশি দেখা যায় ফ্রী সার্ভিসগুলোতে। যার ফলে আউট সাইডাররা ফ্রী ওয়েব পেজ গুরুত্ব সহকারে গ্রহণ করে না। ফলে দেখা যায় সার্চ ইঞ্জিনগুলো পর্যন্ত ফ্রী ওয়েব পেজ সাইটসমূহকে বিবেচনা করে না। কারণ একটি সার্চ ইঞ্জিনের পক্ষে জিওসিটির মতো ৩ মিলিয়নের বেশি ওয়েব সাইট থেকে কনটেন্ট খোঁজা নিশ্চই সম্ভব নয়।

Rate this post