CPU হলো কম্পিউটারের প্রধান অংশ। সিপিইউতে ডেটা (Data) প্রসেসিংয়ের কাজ হয়ে থাকে। এটি কম্পিউটারের ব্রেইন বা মস্তিষ্কস্বরূপ। কম্পিউটারের কাজের গতি ও ক্ষমতা CPU-এর ওপর নির্ভরশীল। সিপিইউকে তিন ভাগে ভাগ করা যায়। যথা:
১. নিয়ন্ত্রণ অংশ (Control Unit)
২. গাণিতিক যুক্তি অংশ (Arithmetic Logic Unit-ALU)
৩. রেজিস্টার মেমোরি (Register Memory)

১. নিয়ন্ত্রণ অংশ (Control Unit) : কম্পিউটারের যে অংশ যাবতীয় কার্য নিয়ন্ত্রণ করে তাকে নিয়ন্ত্রণ অংশ বলে। ইনপুট গ্রহণ প্রক্রিয়া, প্রোগ্রামের ধারাবাহিকতা নিয়ন্ত্রণ, তথ্যের প্রবাহ নিয়ন্ত্রণ। তথ্য সংরক্ষণ ব্যবস্থা, নিয়ন্ত্রণ ইত্যাদি কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করাই এ অংশের কাজ। পাশাপাশি এ অংশ কম্পিউটারের প্রধান প্রধান সাংগঠনিক উপাদানের মধ্যে পারস্পরিক যোগাযোগ নিয়ন্ত্রণ করে থাকে। এক কথায়, ইনপুট গ্রহণ, প্রক্রিয়াকরণ, ফলাফল প্রদান এবং সংরক্ষণের সাথে সংশ্লিষ্ট যাবতীয় কার্যাবলি নিয়ন্ত্রণ করে নিয়ন্ত্রণ অংশ।

সিপিইউ এর কাজ কি কি?

নিচে সিপিইউ এর কাজগুলো সংক্ষেপে তুলে ধরা হলো–

  • মাইক্রোপ্রসেসর কম্পিউটারের সকল অংশের নিয়ন্ত্রণ ও সময় নির্ধারণ সংকেত প্রদান করে থাকে।
  • এটি মেমোরি থেকে ডাটা ও নির্দেশ নিয়ে থাকে।
  • এটি নির্দেশ ডিকোড করে থাকে।
  • এটি গাণিতিক ও যুক্তিমূলক কাজ করে থাকে।
  • এটি কম্পিউটারের মেমোরিতে থাকা প্রোগ্রাম নির্বাহ করে থাকে।
  • এটি ইনপুট ও আউটপুট অংশগুলোর সাথে সমন্বয় সাধন করে।
  • এটি ইলেকট্রনিক মুভিং ডিসপ্লে তৈরি করে থাকে।

সিপিইউ ও মাইক্রোপ্রসেসরের মধ্যে পার্থক্য কি?

প্রথমত, সিপিইউ হলো কম্পিউটারের ডাটা প্রক্রিয়াকরণ (Data Analysis) অংশ। কম্পিউটারের কাজের গতি সিপিইউয়ের ওপর নির্ভর করে। অপরপক্ষে, মাইক্রোপ্রসেসর হলো একক ভিএলএসআই (VLSI) সিলিকন চিপ। মাইক্রো কম্পিউটারের CPU, VLSI প্রযুক্তির মাধ্যমে একীভূত করে মাইক্রোপ্রসেসর তৈরি করা হয়।

দ্বিতীয়ত, মাইক্রোপ্রসেসরের বিভিন্ন প্রক্রিয়ার জন্য চিপের অভ্যন্তরে প্রয়োজনীয় লজিক সার্কিট থাকে। এর অভ্যন্তরীণ প্রক্রিয়াকে প্রোগ্রামের সাহায্যে নিয়ন্ত্রণ করা হয় এবং মেমোরি অংশে সংরক্ষণ করা হয়। এর উপর নির্ভর করে মাইক্রো কম্পিউটারের কার্যক্ষমতা। অপরপক্ষে, সম্পূর্ণ কম্পিউটারটি কাজের গতি ও ক্ষমতা CPU এর উপর নির্ভর করে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x