ফন্ট (Font) হচ্ছে বর্ণ বা অক্ষর, যতিচিহ্ন, সংখ্যা, গাণিতিক চিহ্ন ইত্যাদি মিলিয়ে একটি সম্পূর্ণ লিপিমালা। আকৃতি ও বৈশিষ্ট্যের ভিন্নতা বা সামঞ্জস্যপূর্ণতার ভিত্তিতে বিভিন্ন লিপিমালা বা ফন্ট বিভিন্ন নামে পরিচিত হয়ে থাকে।

ইংরেজিতে যেমন- অ্যারিয়েল, অপটিমা, বুকম্যান, ইত্যাদি। বাংলায় বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি লিপিমালা তাদের নিজেদের দেয়া নামে পরিচিত। যেমন- লিপি, সুলেখা, আনন্দ, মহুয়া, বিজয়, লেখনি, সারদা, সুতম্বী, ধানসিঁড়ি ইত্যাদি। সবচেয়ে বেশি ব্যবহৃত ইংরেজি ফন্ট হচ্ছে Times New Roman আর সবচেয়ে বেশি ব্যবহৃত বাংলা ফন্ট হচ্ছে SutonnyMJ।

এছাড়া ইংরেজিতে উল্লেখযোগ্য আরো কতগুলো ফন্ট হচ্ছে যেমন- Arial, Bookman, Old, Style, Courier New, Garamond, Helevetica, Impact, Monotype Corsiva ও বাংলায় AdarshLipi, Anandapatra, BhrahmaputraMJ, DholeshwariMJ, KarnaphuliMJ, ModhumatiMJ, Saroda ……। প্রত্যেকটি ফন্টের মধ্যে ভাষার সকল অক্ষর প্রতীক থাকে। যেমন- ইংরেজি ফন্টে A থেকে Z পর্যন্ত বড় হাতের ও ছোট হাতের সকল ২৬ বর্ণ ও 0 থেকে 9 পর্যন্ত ১০টি অঙ্ক থাকে। বাংলা ফন্টে ক থেকে ং পর্যন্ত সকল বর্ণ, যুক্ত বর্ণ ও ০ থেকে ৯ পর্যন্ত ১০টি অঙ্ক থাকে।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x