পড়াশোনা

খাদ্যশস্য কাকে বলে?

0 min read

যেসব কৃষি উপকরণ আমরা খাবার হিসেবে নিত্য ব্যবহার করি তাকে খাদ্যশস্য বলে। বাংলাদেশের উল্লেখযোগ্য খাদ্যশস্য হলো– ধান, গম, ডাল, তৈলবীজ, ভুট্টা, জোয়ার ও নানারকম মশলা। নিম্নে ধান ও তৈলবীজের সংক্ষিপ্ত বিবরণ দেয়া হলো–

১। ধান : ধান বাংলাদেশের প্রধান খাদ্যশস্য। এদেশের শতকরা প্রায় ৭০ ভাগ জমিতে ধানের চাষ হয়। বাংলাদেশের উৎপাদিত ধানকে প্রধানত– আউশ, আমন ও বোরো এ তিন ভাগে ভাগ করা যায়। নদী উপত্যকার পলিমাটি, সমতল ভূমি ১৬° থেকে ৩০° সেলসিয়াস তাপমাত্রা, ১০০ থেকে ২০০ সেন্টিমিটার বৃষ্টিপাত ধান চাষের জন্য উপযোগী। রংপুর, ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা, রাজশাহী, বরিশাল, পটুয়াখালী, ঢাকা, দিনাজপুর ও খুলনা অঞ্চলে সর্বাপেক্ষা বেশি ধান উৎপন্ন হয়।

২। তৈলবীজ : তৈলবীজ শীতকালীন ফসল। বাংলাদেশে উৎপন্ন তৈলবীজের মধ্যে সরিষা, তিল, তিসি, বাদাম প্রভৃতি উল্লেখযোগ্য। এ ফসল আবাদের জন্য বৃষ্টিপাতের প্রয়োজন হয় না। পানিযুক্ত দোআঁশ মাটিতে তৈলবীজ ভালো হয়। সরিষা উৎপাদনে ময়মনসিংহ, দিনাজপুর; তিল ও তিসি ফরিদপুর ও কুষ্টিয়া এবং কুমিল্লা, কুষ্টিয়া, ফরিদপুর ও ময়মনসিংহ বাদাম চাষের জন্য প্রসিদ্ধ।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x