পড়াশোনা

অ্যাডোন ডোমেইন কি? What is Addon Domain in Bangla?

1 min read

আসুন আজকে আমরা শিখবো কি করে Hosting cPnel-এ অ্যাডন ডোমেইন সেট আপ করবেন। এই আর্টিকেলের মাধ্যমে আপনি নিজেই এড করে নিন আপনার অ্যাডন ডোমেইন আপনার হোস্টিং সি-প্যানেলে।

Addon Domain হলো একটি আলাদা ডোমেন যা আপনার মূল ডোমেইনে হোস্ট করা হয় তবে এটি প্রদর্শিত করা হয় যেন এটি একটি আলাদা হোস্টিং অ্যাকাউন্টে হোস্ট করা।

অ্যাডন ডোমেইন কি? (What is Addon Domain?)

অ্যাডন ডোমেইন হচ্ছে একটি হোস্টিং C-panel এর মধ্যে অনেকগুলো ডোমেইন এড করার একটি প্রক্রিয়া।

কেন অ্যাডন ডোমেইন ব্যবহার করব?

মনে করুন আপনার একটি Hosting আছে আপনি সেই হোষ্টিং-এ ১টি ডোমেইন এড করে রেখেছেন আপনি আরো ১টি ডোমেইন কিনেছেন তাহলে আপনার আরো একটি হোষ্টিং কিনতে হবে কিন্ত আপনি চাইলে নতুন হোস্টিং না কিনে আপনি আপনার আগের হোষ্টিং-ই অ্যাডন ডোমেইন হিসাবে আপনার নতুন ডোমেইনটি এড করতে পারেন।

একটি অ্যাডন ডোমেন মূল ডোমেনের মতোই কাজ করে। এটি সম্পূর্ণরূপে কার্যকরী ডোমেন নাম যা মূল ডোমেন সিপ্যানেল থেকে তৈরি করা হয়। এটিকে সিপ্যানেল অ্যাডন ডোমেন সাবডোমেন এবং একাধিক হোস্টিং প্যাকেজগুলি একই নিয়ন্ত্রণ প্যানেলে ভাগ করে নেওয়া হয়। আপনি সিপ্যানেল অ্যাডন ডোমেন ইমেল ঠিকানা, ফরোয়ার্ডার এবং আরও অনেক কিছু তৈরি করতে পারবেন।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x