General Knowledge

মহাকাশে স্যাটেলাইট গুলো কিভাবে ভাসতে থাকে? একটার সাথে আরেকটার ধাক্কা লাগে না কেন?

0 min read

নিউটনের প্রথম সূত্রটা দিয়ে এটা বুঝা যাবে । প্রথম সূত্রটা হলো ” বাহ্যিক বল প্রয়োগ না করলে স্থির বস্ত স্থির থাকবে এবং গতিছিল বস্ত গতিছিল থাকবে ”

প্রথমে একটা কথা বলি মহাকর্ষ বল ক্রিয়া করলে কোনো বস্তু আকাশে ভেসে থাকবে না । মনে করুন , আপনি আকাশে উঠলেন পৃথিবী আপনাকে টানবে । যত উপরে উঠবেন ততো কম টানবে ।

কিন্তু পৃথিবী আপনাকে টানবেই হয়তো একটা সময় খুবই টানবে কিন্তু শূন্য হবে না । আপনি যখনি অসীম পরিমাণ দূরত্ব যাবেন তখন পৃথিবী আপনাকে আর আকর্ষণ করা পারবে না । এর ছাড়া পৃথিবী আপনাকে সব সময় আকর্ষণ করবে । স্যাটেলাইট আকাশে থাকলে তখন স্যাটেলাইটকে পৃথিবী নিজের দিকে টানে । তখন স্যাটেলাইট পৃথিবীর দিকে পড়ে যেতে চায় । তাই স্যাটেলাইটে একটি কেন্দ্রমুখী বলের যোগান দিতে হয় । কেন্দ্রমুখী বল এবং মহাকর্ষ বল সমান হলে পৃথিবী আর নিজের দিকে টেনে নিতে পারবে না ।

সব সময় বিপরীত দিকে যেতে থাকবে আর পৃথিবী নিজের দিকে টানবে যার ফলে স্যাটেলাইট কক্ষপথ থেকে ছিটকে যেতে পারবে না । এই হলো আকাশে স্যাটেলাইট ভেসে থাকে তার উত্তর।সংঘর্ষের সম্ভাবনা নেই বললেই চলে। তার কারণ হচ্ছে প্রতিটা স্যাটেলাইটের উচ্চতা এবং কক্ষপথ আলাদা আলাদা ভাবে নিখুঁতভাবে স্থাপন করা আছে।

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x