পড়াশোনা
1 min read

সরল চলন বা সরল রৈখিক গতি কাকে বলে?

যে চলন গতি সরলরৈখিক পথে ঘটে তাকে সরল চলন বা সরল রৈখিক গতি বলে। যেমন, পতনশীল বৃষ্টির ফোঁটার গতি ও সোজা লাইনে ট্রেনের গতি প্রভৃতি সরল চলন গতির উদাহরণ।

পদার্থবিজ্ঞান (Physics) বিষয়ের প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১। তাপগতীয় প্রক্রিয়া কাকে বলে?
উত্তরঃ কোনাে সিস্টেম বা ব্যবস্থায় যে পরিবর্তনের কারণে তাপগতীয় স্থানাঙ্কের পরিবর্তন হয়, সে পরিবর্তনকে তাপগতীয় প্রক্রিয়া বলে।

প্রশ্ন-২। বক্র গতি কাকে বলে?
উত্তরঃ কোনো গতিশীল বস্তুর গতির পথ যদি একই পথ না হয়ে আঁকাবাঁকা পথ হয় তবে বস্তুটির গতিকে বক্র গতি বলে।

প্রশ্ন-৩। অনুভূমিক পাল্লা কাকে বলে?
উত্তরঃ কোনো বস্তুকণা তির্যকভাবে নিক্ষেপ করা হলে বস্তুকণাটি অনুভূমিকভাবে যে দূরত্ব অতক্রম করে, তাকে অনুভূমিক পাল্লা বলে।

প্রশ্ন-৪। সরল ছন্দিত স্পন্দন কী?
উত্তরঃ যে স্পন্দন গতির ক্ষেত্রে সময়ের সাথে সাথে কণা সমূহের কম্পনের বিস্তার হ্রাস পেতে থাকে তাই সরল ছন্দিত স্পন্দন।

প্রশ্ন-৫। শক্তি স্তর রৈখিক চিত্র কাকে বলে?
উত্তরঃ ইলেকট্রনের কক্ষপথ যত বড় হয়, ইলেকট্রনের শক্তিও তত বেশি হয়। ফলে শক্তিও তত উচ্চ হয়। পরমাণুতে ইলেকট্রনের বিভিন্ন কক্ষ পথের সাথে সংশিষ্ট শক্তিকে একটি রৈখিক চিত্রের সাহায্যে প্রকাশ করা হয়ে থাকে। এই চিত্রকে শক্তি স্তর রৈখিক চিত্র বলে।

প্রশ্ন-৬। বাষ্পচাপ কাকে বলে?
উত্তরঃ কোন তরল পদার্থকে একটি আবদ্ধ পাত্রে রেখে দিলে বাষ্পায়ন প্রক্রিয়ায় ক্রমশ বাষ্পীভূত হয়। বাষ্প অণুগুলি পরস্পরের সাথে এবং পাত্রের দেয়ালের সাথে ধাক্কা খায়। এতে দেয়ালে চাপ পড়ে। এ চাপকে বাষ্পচাপ বলে।

প্রশ্ন-৭। সমপ্রবাহ কাকে বলে?
উত্তরঃ তড়িৎ প্রবাহ যদি সর্বদা একই দিকে প্রবাহিত হয় বা সময়ের সাথে যদি তড়িৎ প্রবাহের দিকের কোনো পরিবর্তন না হয় তাহলে সেই প্রবাহকে সমপ্রবাহ বলে। তড়িৎ কোষ থেকে আমরা সমপ্রবাহ পাই।

প্রশ্ন-৮। এক ওয়াট (1W) কাকে বলে?
উত্তরঃ এক সেকেন্ডে এক জুল (j) কাজ করার ক্ষমতাকে এক ওয়াট (W) বলে। অন্য কথায়, এক সেকেন্ডে এক নিউটন (1N) বল প্রয়োগ করে বলের দিকে প্রয়োগবিন্দুর এক মিটার (1m) সরণ ঘটানো গেলে সে ক্ষমতাকে এক ওয়াট (1W) বলে।

প্রশ্ন-৯। নমনীয় বস্তু কি?
উত্তরঃ কোনো বস্তুর উপর বাইরে থেকে বল প্রয়োগ করে তাকে বিকৃত করলে যদি বল অপসারণের পর বস্তুটি ঐ বিকৃত অবস্থা পুরোপুরি বজায় রাখে তাহলে বস্তুটিকে নমনীয় বস্তু বা পূর্ণ প্লাস্টিক বস্তু বলা হয়।

প্রশ্ন-১০। বিশুদ্ধ মেটাল কাকে বলে?
উত্তরঃ বিশুদ্ধ মেটাল বলতে ঐ সমস্ত ধাতুকে বােঝানাে হয় যাদের মধ্যে অন্য কোন সংকর উপাদান নেই এবং যার মধ্যে কতকগুলাে সুনির্দিষ্ট বিশেষ গুণ বিদ্যমান থাকে।

Rate this post