পড়াশোনা

ডিকার্বোক্সিলেশন বিক্রিয়া কাকে বলে?

1 min read

জৈব এসিডকে সোডা লাইম দ্বারা উত্তপ্ত করলে কার্বক্সিল মূলক CO2 হিসেবে অপসারিত হয় এবং এক কার্বন কমে গিয়ে সংশ্লিষ্ট হাইড্রোকার্বন উৎপন্ন হয়। এ বিক্রিয়াকে ডিকার্বোক্সিলেশন বিক্রিয়া বলে।

রসায়ন (Chemistry) বিষয়ের আরও প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. ভৌত পরিবর্তন ও রাসায়নিক পরিবর্তন কাকে বলে?
উত্তরঃ যে পরিবর্তনের সময় যৌগে মৌলসমূহের শতকরা সংযুতি অপরিবর্তিত থেকে শুধু পদার্থের অবস্থার পরিবর্তন হয়, তাকে ভৌত পরিবর্তন বলে। আবার, যে পরিবর্তনের মাধ্যমে মৌলসমূহের শতকরা সংযুতি পরিবর্তনের মাধ্যমে ভিন্ন ধর্ম বিশিষ্ট নতুন পদার্থ সৃষ্টি হয়, তাকে রাসায়নিক পরিবর্তন বলে।

প্রশ্ন-২. মাস্টার্ড গ্যাস কি?
উত্তর : ইথিলিন গ্যাস সালফার ক্লোরাইডের সাথে যুক্ত হয়ে যে বিষাক্ত গ্যাস উৎপন্ন করে তাকে মাস্টার্ড গ্যাস বলে।

প্রশ্ন-৩. তেল কি?
উত্তর : তেল এমন একটি এস্টার ও স্নেহজাতীয় বস্তু যা সাধারণ তাপমাত্রায় তরল, পানির সাথে মিশে না কিন্তু জৈব দ্রাবকে মিশে যায়। এতে উচ্চমাত্রায় কার্বন ও হাইড্রোজেন রয়েছে।

প্রশ্ন-৪. জৈব রসায়ন কি?
উত্তর : জৈব রসায়ন হলো রসায়নের একটি শাখা যা হাইড্রোকার্বন ও হাইড্রোকার্বনের জাতকসমূহের গঠন, ধর্ম, সংযুক্তি এবং প্রস্তুতি বা সংশ্লেষণ আলোচনা করে।

প্রশ্ন-৫. সাবানায়ন কাকে বলে?
উত্তর : তেল বা চর্বিকে কস্টিক সোডা বা কস্টিক পটাস সহযোগে আর্দ্রবিশ্লেষণ করে সোডিয়াম বা পটাশিয়াম সাবান তৈরি করার প্রক্রিয়াকে সাবানায়ন বলে।

প্রশ্ন-৬. ফসিল ফুয়েল কাকে বলে?
উত্তর : বহু বছর আগে মাটির নিচে চাপা পড়া মৃত উদ্ভিদ ও প্রাণী উচ্চ তাপ ও চাপে যে খনিজ প্রাকৃতিক গ্যাস ও খনিজ তেলে পরিণত হয় তাদেরকে ফসিল ফুয়েল বা জীবাশ্ম জ্বালানি বলে।

প্রশ্ন-৭. এক সমতলীয় আলো কি?
উত্তরঃ অসংখ্য সমতলে লম্বভাবে স্পন্দিত সাধারণ আলোক রশ্মিকে উপযুক্ত ছাঁকনি বা ফিল্টারের ভিতর দিয়ে প্রতিসরিত হতে দিলে শুধুমাত্র এক সমতলে লম্বভাবে স্পন্দিত আলোক রশ্মি বের হয়ে আসে। এরূপ এক সমতলে স্পন্দিত আলোকই হলো এক সমতলীয় আলো।

প্রশ্ন-৮. পলিমার কাকে বলে?
উত্তর : পলিমারকরণ বিক্রিয়ায় একই যৌগের অসংখ্য অণু পরস্পরের সাথে যুক্ত হয়ে যে বৃহৎ অণু গঠন করে তাকে পলিমার বলে।

প্রশ্ন-৯. উত্তেজক রাসায়নিক পদার্থ কাকে বলে?

উত্তরঃ যেসব রাসায়নিক পদার্থ ত্বকের সংস্পর্শে এলে ত্বককে ক্ষতিগ্রস্থ করে সেই পদার্থগুলিকে উত্তেজক রাসায়নিক পদার্থ বলে। উত্তেজক রাসায়নিক পদার্থসমূহ হচ্ছে- সিমেন্ট গুড়া, লঘু এসিডের দ্রবণ, লঘু ক্ষারের দ্রবণ, সোপ পাউডার, বিরঞ্জক পদার্থ, ফরমালডিহাইড, ক্লোরোফরম, ক্লোরিন গ্যাস ইত্যাদি।

প্রশ্ন-১০. ইউরিয়া ফরমালডিহাইড রেজিন কি?
উত্তর : ইউরিয়া ও ফরমালডিহাইডের (মিথান্যাল) বিক্রিয়ায় যে পলিঅ্যামাইড তৈরি হয় তাকে ইউরিয়া ফরমালডিহাইড রেজিন বলে। এটি একটি অতি প্রয়োজনীয় প্লাস্টিক। এটি বাণিজ্যিক ‘ফরমিকা’ তৈরিতে ব্যবহার করা হয়।

5/5 - (21 votes)
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x