General Knowledge

হঠাৎ অনেকদিন পর খেলাধুলা করলে হাত পা ব্যথা করে কেন?

1 min read

হঠাৎ ব্যায়াম/খেলাধুলা/শারীরিক কসরত করলে পা ব্যথা/পায়ের শিরা ফুলে যাওয়া স্বাভাবিক । হঠাৎ ব্যায়াম/খেলাধুলা/শারীরিক কসরত করলে পায়ের উপর চাপ বেশি পরে । পায়ের পেশি এবং হাঁড়গুলো এই চাপ নিতে প্রস্তুত থাকে না। পায়ের হাঁড় এই চাপ না নিতে পারার কারণে পায়ে ব্যথা শুরু হয় । আর আমরা যখনই ব্যায়াম/খেলাধুলা/শারীরিক কসরত করি, তখন আমাদের পায়ে রক্ত সরবরাহ হঠাৎ করে বেড়ে যায় ।

সাধারণ নিয়মে রক্ত হার্ট থেকে পায়ে গিয়ে আবার পা থেকে হার্টে ফিরে আসে । আর পা থেকে রক্ত হার্টে ফেরত পাঠানোর জন্য পায়ের মাংশপেশিগুলোকে সংকুচিত এবং প্রসারিত হতে হয় । রক্ত বেশি প্রবাহিত হলে পায়ের মাংশপেশিগুলোকে এই রক্ত পাম্পিং এর কাজটাই বেশি করে করতে হয় । যখন কেউ ব্যায়াম/খেলাধুলা/শারীরিক কসরত করে, তখন তার পায়ে ঠিকই বেশি রক্ত প্রবাহিত হয় কিন্তু পায়ের মাংশপেশিগুলো দূর্বল হয়ে যায় ।

একারণে রক্ত পায়ে ফিরে আসতে পারে না এবং রক্তগুলো পায়ের কিছু শিরায় গিয়ে জমা হয় । ফলত পায়ের শিরা বা Vein গুলো ফুলে উঠে । অনেকে এই অবস্থায় আতঙ্কিত হয়ে মনে করে যে তার বুঝি Varicose Vein (ভেরিকোজ ভেইন বা শিরা-আঁকাবাকার রোগ) কিংবা Chronic Venus Insufficiency/CVI (ক্রনিক ভেনাস ইনসাফিয়েন্সি) হয়েছে । কিন্তু, বিষয়টি ঠিক নয় ।

তবে, কারো যদি ফোলা শিরাগুলোতে যদি কোনোরকম ব্যথা অনুভূত হয় কিংবা রাতে যদি হঠাৎ করে পায়ের মাংশপেশি টান খায়, তাহলে তার উচিত একজন Vascular Surgeon (ভাসকুলার সার্জন) এর পরামর্শ নেওয়া ।

উত্তর লিখেছেন Badhan Dhar

Rate this post
Mithu Khan

I am a blogger and educator with a passion for sharing knowledge and insights with others. I am currently studying for my honors degree in mathematics at Govt. Edward College, Pabna.

Leave a Comment

x