নিউটনের সূত্র, পিথাগোরাসের উপপাদ্য সবই মিথ্যা দাবি করলেন ভারতের কর্নাটকের মুখ্যমন্ত্রী

50

পিথাগোরাসের উপপাদ্য এবং নিউটনের মাধ্যকর্ষণ তত্ত্বের ভিত্তি নেই, এমনটা দাবি করেছে ভারতের কর্নাটকের বিজেপি সরকারের গঠিত জাতীয় শিক্ষানীতি প্রণয়ন সুপারিশ কমিটি।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা সোমবার (১১ জুলাই) এক প্রতিবেদনে জানায়, নতুন শিক্ষানীতি অনুযায়ী তিনটি ভাষায় (ইংরেজি, স্থানীয় ভাষা এবং সংস্কৃত) শিক্ষা প্রদান করতে হবে। অর্থনীতিতে কৌটিল্যের অর্থশাস্ত্র, মহাভারতের শান্তিপর্ব এবং প্রাচীন ভারতের হিসাব পরীক্ষা পদ্ধতি, জীববিজ্ঞানে ত্রিদোষ তত্ত্ব, ভূগোলে পৌরাণিক আমলের ভূগোল পড়ানোর সুপারিশ করা হয়েছে।

জাতীয় শিক্ষানীতি সংক্রান্ত সুপারিশ কমিটির কর্নাটকের টাস্ক ফোর্সের চেয়ারম্যান মদন গোপাল বলেন, মাধ্যাকর্ষণ এবং পিথাগোরাসের উপপাদ্যের শিকড় রয়েছে বৈদিক অঙ্কে। এ নিয়ে গুগলেও অনেক তথ্য আছে।

প্রতিবেদনে আরও বলা হয়, নরেন্দ্র মোদি সরকার ক্ষমতায় আসার পরেই অভিযোগ উঠতে শুরু করেছিল, শুধু স্বাধীন ও স্বতন্ত্র প্রতিষ্ঠানগুলোকে নষ্ট করা নয়; একইসাথে শিক্ষাসহ সবক্ষেত্রে চূড়ান্ত বর্ণবাদী পরিকল্পনা করেছে সঙ্ঘ পরিবার। মোদি দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হওয়ার পরে সেই পরিকল্পনা গতি বেড়েছে। এবার জাতীয় শিক্ষানীতিতে পাঠ্যপুস্তকে ব্যাপক রদবদলের নানা প্রস্তাব সেই আশঙ্কাই বহুগুণ বাড়িয়ে দিয়েছে। ফলে শঙ্কিত হচ্ছেন শিক্ষাবিদেরা।

প্রতিবেদনে বলা হয়, কোনো সমালোচনাই পাত্তা দিচ্ছে না বিজেপির সেই কমিটি। তারা এখনও পূর্বের সিদ্ধান্তে অটল। তারা বলছেন, সবই বৈদিক গ্রন্থে আছে।

Previous articleভুয়া পুলিশ ভেবে আটক, পরে জানা গেল ‘তিনি টিকটকার’
Next articleপানি বিষয়ক কিছু প্রশ্ন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here