পড়াশোনা
1 min read

ইকোনমিক্স প্রশ্ন উত্তর Economics Question and Answer in Bangla

Q1 : নির্দেশমূলক অর্থব্যবস্থা কি?
Ans : নির্দেশমূলক অর্থব্যবস্থা হলো এমন এক ধরনের অর্থনৈতিক ব্যবস্থা, যেখানে দেশের যাবতীয় সম্পদ রাষ্ট্রীয় মালিকানায় থাকে এবং কেন্দ্রীয় পরিকল্পনার অধীনে সকল অর্থনৈতিক কার্যাবলি পরিচালিত হয়।

Q2 : মুদ্রাস্ফীতি কাকে বলে?
Ans : যখন কোনো দেশের অর্থের যোগান উৎপাদিত দ্রব্যসামগ্রীর তুলনায় অধিক হয় তখন মূল্যস্তর বৃদ্ধি পায় এবং এ মূল্যস্তর বৃদ্ধিকে মুদ্রাস্ফীতি বলে।

Q3 : করের সংজ্ঞা কি?
Ans : রাষ্ট্রের ব্যয় নির্বাহের জন্য সরকার জনসাধারণের নিকট হতে বাধ্যতামূলকভাবে যে অর্থ আদায় করে তাকে কর বলে। করের বিনিময়ে করদাতা কোনো প্রত্যক্ষ বা বিশেষ সুবিধা দাবি করতে পারে না।

Q4 : সরকারি অর্থব্যবস্থা কাকে বলে?
Ans : অর্থনীতির যে শাখায় সরকারের আয়-ব্যয় ও সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করা হয়, তাকে সরকারি অর্থব্যবস্থা বলে।

Q5 : আয়কর কাকে বলে?
Ans : কোনো ব্যক্তি বা ব্যবসায় প্রতিষ্ঠান তার অর্জিত আয়ের ওপর যে কর প্রদান করে তাকে আয়কর বলে।

Q6 : সাধারণ শেয়ার কাকে বলে?
Ans : যে শেয়ারের ক্ষেত্রে শেয়ার হোল্ডাররা কোম্পানির লভ্যাংশ বা মূলধন প্রত্যাবর্তনে কোনো অগ্রাধিকার পায় না তাকে সাধারণ শেয়ার বলে।

Q7 :  উৎপাদনের উপাদান কি?
Ans : কোনো দ্রব্য উৎপাদন করতে গেলে যে সব জিনিসের প্রয়োজন হয় তাদেরকেই যৌথভাবে উৎপাদনের উপাদান বা উপকরণ বলা হয়। উৎপাদনের উপাদানগুলোকে সাধারণত চার শ্রেণিতে ভাগ করা হয়। এগুলো হলো- ১. ভূমি, ২. শ্রম, ৩. মূলধন এবং ৪. সংগঠন।

Q8 : বীমা সঞ্চয়ী হিসাব কাকে বলে?
Ans : জনগণ ব্যাংকের যে সঞ্চয়ী হিসাবের মাধ্যমে সঞ্চয়ী হিসাবের সকল সুবিধাসহ বাড়তি সুবিধা হিসাবে জীবন বীমা করতে পারে ঐ ব্যাংক হিসাবকে বীমা সঞ্চয়ী হিসাব বলে।

Q9 : অ-জাহাজী দলিল কাকে বলে?
Ans : আমদানি-রপ্তানি বাণিজ্যে জাহাজী দলিল ছাড়াও যেসব দলিল ব্যবহৃত হয়, তাকে অ-জাহাজী দলিল বলে। এ সকল দলিল কখনো জাহাজে পণ্য বা মাল বোঝাইয়ের আগে বা পরে তৈরি করা হয়।

Q10 : পৌনঃপুনিক হিসাব কাকে বলে?
Ans : ব্যাংকের যে হিসাবে (Account) একটি নির্দিষ্ট সময় পর পর একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ কোন নির্দিষ্ট মেয়াদের জন্য আমানত রাখা হয়, তাকে পৌনঃপুনিক হিসাব বলে। এ হিসাবে ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় একত্রিত করে ভবিষ্যতে একসঙ্গে বিরাট অংকের অর্থ উত্তোলন করা যায়। এ হিসাব হলো সঞ্চয়ী হিসাব এবং মেয়াদী হিসাবের একটি সম্মিলিত রূপ

Q11 : শ্রমিক সঞ্চয়ী হিসাব কাকে বলে?
Ans : ব্যাংক যে সঞ্চয়ী হিসাবের মাধ্যমে শ্রমিক জনগোষ্ঠির সঞ্চয় প্রবণতা বাড়ায় ও সঞ্চয় সংগ্রহ করে তাকে শ্রমিক সঞ্চয়ী হিসাব বলে। সাধারণত দেশের বড় বড় শিল্প এলাকাগুলোতে ব্যাংক এই হিসাব পরিচালনা করে।

Q12 : সুষম বাজেট কাকে বলে?
Ans : যে বাজেটে আয় ও ব্যয় সমানভাবে মিলে যায় তাকে সুষম বাজেট বলে। কোনো পরিবারের মাসিক আয় যদি পঞ্চাশ হাজার টাকা হয় এবং বাজেটের খাতগুলোতে যদি ঐ টাকায় সংকুলান হয়ে যায় তাহলে সেই পরিবারের বাজেট সুষম।

Q13 : মহিলা সঞ্চয়ী হিসাব কাকে বলে?
Ans : ব্যাংক যে সঞ্চয়ী হিসাবের মাধ্যমে শুধুমাত্র মহিলাদের ব্যাংকিং সুবিধা দিয়ে থাকে তাকে মহিলা সঞ্চয়ী হিসাব বলে। সাধারণ সঞ্চয়ী হিসাবের মতােই এই হিসাব পরিচালিত হয় এবং সাধারণত মহিলা দ্বারা এ ধরনের হিসাব পরিচালনা করা হয়।

Q14 : ডাক জীবন বিমা কাকে বলে?
Ans : যে জীবন বিমা চুক্তি ডাকঘরের মাধ্যমে সম্পাদিত হয় এবং যাতে বিমাকারী নির্দিষ্ট প্রিমিয়ামের প্রতিদানে বিমা গ্রহীতার মৃত্যুতে তার মনােনীত ব্যক্তিকে অথবা মেয়াদ শেষে তাকে আর্থিক সুবিধা প্রদান করে তাকে ডাক জীবন বিমা বলে।

Q15 : ফ্ল্যাগড স্টেট কাকে বলে?
Ans : সাগরে চলাচলকারী প্রতিটি বাণিজ্যিক জাহাজকে কোনো না কোনো দেশে নিবন্ধন করতে হয় এবং সেই দেশের পতাকাই ঐ জাহাজটি বহন করে। জাহাজের নিবন্ধনকৃত দেশটিকে বলা হয় ফ্ল্যাগড স্টেট।

Q16 : ব্যাংকিং কি?
Ans : ব্যাংক যে সকল কার্য সম্পাদন করে তার সমষ্টিই হলাে ব্যাংকিং। ব্যাংক সাধারণত গ্রাহকের অর্থ সংরক্ষণ, পরিশােধ, স্থানান্তর, ঋণদান ও অন্যান্য গ্রাহক সেবামূলক কাজ সম্পাদন করে থাকে।

Q17 : সম্পত্তি বীমা কাকে বলে?
Ans : কোন ব্যক্তির বা সমাজের সম্পত্তির সম্ভাব্য ক্ষতির বিরুদ্ধে যে বীমা তাকে সম্পত্তি বীমা বলে। সম্পত্তি বীমার মধ্যে অগ্নি, নৌ, শিল্পে অপ্রত্যাশিত উৎপাদন হ্রাস পাওয়া, ব্যবসায়ের, কোন প্রধান ব্যক্তির অপ্রত্যাশিতভাবে মারা যাওয়া, মেশিন অকেজ হয়ে পড়া, সম্পদের চুরি ইত্যাদি সম্পত্তি বীমার অন্তর্গত।

Q18 : ট্রান্সফার বলতে কি বুঝায়?
Ans : একাউন্টিং এ ট্রান্সফার বলতে এক একাউন্ট থেকে অন্য একাউন্টে টাকা স্থানান্তরকে বুঝায়। automatic transfer service account হলো একটি ডিপোজিট একাউন্ট যা সেভিং একাউন্ট থেকে চেকিং একাউন্টে টাকা ট্রান্সফারের অনুমতি দেয়।

5/5 - (10 votes)