পড়াশোনা
1 min read

গ্রাফিক্স ডিজাইন (Graphics Design) সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. ফটোশপ লেয়ার কি?
উত্তর :
 ফটোশপে উচু মানের ইফেক্ট তৈরী করতে বা একাধিক ছবিকে একসাথে লাগিয়ে কম্পোজিট ইমেজ তৈরী করতে যে ফাংশনের প্রয়োজন হয় তাই ফটোশপ লেয়ার।

প্রশ্ন-২. স্লাইড লেআউট (Slide Layout) কাকে বলে?
উত্তর :
 পরিকল্পিতভাবে একটি পাওয়ার পয়েন্টে প্রেজেন্টেশন তৈরি করার জন্য খসড়া করে নিতে হয়। এই খসড়াকে স্লাইড লেআউট (Slide Layout) বলে।

প্রশ্ন-৩. মাল্টিমিডিয়া কনটেন্টস ডেভেলপার কাকে বলে?
উত্তর :
 যিনি টেক্সট, গ্রাফিক্স, অডিও, ভিডিও, এনিমেশন ইত্যাদি নিয়ে কাজ করেন তিনিই মাল্টিমিডিয়া কনটেন্টস ডেভেলপার।

প্রশ্ন-৪. বেজলাইন শিফট কি?
উত্তর :
 ডাইরেক্ট সিলেকশন টুল দিয়ে লেখা সিলেক্ট করলে লেখার নিচ দিয়ে যে লাইন দেখা যায় সেই লাইনকে বলা হয় বেজলাইন (Baseline)। বেজলাইন থেকে লেখার নিচের প্রান্ত উপরে তুলে নেওয়া বা নিচে নামিয়ে আনাকেই বলা হয় বেজলাইন শিফট (Baseline Shift)।

প্রশ্ন-৫. থ্রিডি ভিউ (3D View) কাকে বলে?
উত্তর :
 যে সব বস্তুর দৈর্ঘ্য, প্রস্থ এবং উচ্চতা আছে তাকে ত্রিমাত্রিক বস্তু বলে। যে ভিউ দ্বারা ত্রিমাত্রিক ভিউ উপস্থাপন করা হয় তাকে থ্রিডি ভিউ বলে।

প্রশ্ন-৬. সেকশনাল ভিউ কাকে বলে?
উত্তর :
 কোন বস্তুকে কল্পনার মাধ্যমে বস্তুটি অনুভূমিক তল বা উলম্ব তল বা উভয় তল সূত্রে প্রয়ােজন অনুসারে সেকশন করে যে দৃশ্য বা ভিউ পাওয়া যায়, তাকে সেকশনাল ভিউ বলে।

প্রশ্ন-৭. মেনিপুলেশন বলতে কী বুঝায়?
উত্তর :
 মেনিপুলেশন বলতে ক্যাড প্রােগ্রামিং এ এনটিটিসগুলােকে সুনিপুণ পরিচালনা ও স্বকার্যে ব্যবহারের মাধ্যমে অবজেক্ট তৈরিকরণ প্রক্রিয়া বা প্রসেস। কম্পিউটারের পরিভাষায় এনটিটিসকে যথার্থ ডিজাইন সম্পাদনে পরিবর্ধন, পরিমার্জন, সংশােধন, সংরক্ষণ ও সুণিপুন সুবিন্যস্থতাকে মেনিপুলেশন বলা হয়।

প্রশ্ন-৮. অর্থোগ্রাফিক প্রজেকশন কথাটি দ্বারা কী বুঝায়?
উত্তর :
 অর্থোগ্রাফিক প্রজেকশন (Orthographic Projection) বলতে সামনের দিকে কোন কিছু সমকোণে নিক্ষেপ করা বা টেনে অংকন করা বুঝায়। সুতরাং অর্থোগ্রাফিক প্রজেকশন বলতে এমন এক ধরনের অংকন পদ্ধতি বুঝায়, যার সাহায্যে কোন বস্তুর আকৃতি বা গঠন কোন সরলরেখার উপর দু বা ততােধিক সংখ্যক দৃশ্য একটি অপরটির সাথে সমকোণে অংকিত করে দেখানাে হয়।

প্রশ্ন-৯. শিলির ছয় পর্যায় কাকে বলে?
উত্তর :
 শিলি কোন কিছু ডিজাইন করতে ছয় ধাপ অনুসরণ করতেন। একে শিলির ছয় পর্যায় বলে। পর্যায়গুলি হল—
১। চাহিদা চিহ্নিতকরণ
২। সমস্যা স্থিরকরণ
৩। সমন্বয়করণ
৪। বিশ্লেষণ এবং সর্বাধিকায়ন
৫। মূল্যায়ন
৬। উপস্থাপন।

Rate this post