পড়াশোনা
1 min read

বিজ্ঞান বিষয়ক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন-১. পর্যবেক্ষণ বলতে কি বুঝায়?
উত্তর :
 পর্যবেক্ষণ বলতে দেখাশোনা, স্পর্শ করে বোঝা, স্বাদ নেওয়া এবং ঘ্রাণ নেওয়াকে বুঝায়।

প্রশ্ন-২. অটোক্লেভ কি?
উত্তর :
 অটোক্লেভ এক ধরনের যন্ত্র যা বিভিন্ন ধরনের জিনিসপত্রকে জীবাণুমুক্ত করতে ব্যবহার করা হয়। এ যন্ত্রে আবাদ মাধ্যমকে ১২১°C তাপমাত্রায়, ১৫ Ib/sq inch চাপে 20 min রেখে জীবাণুমুক্ত করা হয়।

প্রশ্ন-৩. কপিকল কি?
উত্তর :
 কপিকল হলো এক ধরনের সরল যন্ত্র, যা সাধারণত কোনো ভারি জিনিস উপরে উঠাতে বা কুয়া থেকে পানি উঠাতে ব্যবহার করা হয়। কপিকল অনড় বা নড়নক্ষম হতে পারে।

প্রশ্ন-৪. হেলানো তল কি?
উত্তর :
 হেলানো তল একটি সরল যন্ত্র। হেলানো তলের সাহায্যে কোনো ভারী বস্তুকে কম বল প্রয়োগ করে উপরে তোলা যায়।

প্রশ্ন-৫. টমোগ্রাফি (Tomography) কাকে বলে?
উত্তর :
 যে প্রক্রিয়ায় কোনো ত্রিমাত্রিক বস্তুর কোনো ফালি (Slice) বা অংশের দ্বিমাত্রিক প্রতিবিম্ব তৈরি করা হয় সে প্রক্রিয়াকে টমোগ্রাফি (Tomography) বলে।

প্রশ্ন-৬. সাঁড়াশি কি?
উত্তর :
 সাঁড়াশি হচ্ছে একটি সরল যন্ত্র, যা লিভার হিসাবে কাজ করে।

প্রশ্ন-৭. সাঁড়াশি কোন শ্রেণীর লিভার?
উত্তর :
 সাঁড়াশি একটি প্রথম শ্রেণির লিভার। কারণ এর ফালক্রম বল ও ভারের মাঝে অবস্থিত।

প্রশ্ন-৯. বৈজ্ঞানিক পদ্ধতির ধাপগুলো কি কি?
উত্তর :
 বৈজ্ঞানিক পদ্ধতির ধাপগুলো হলো প্রশ্ন/সমস্যা নির্বাচন, তথ্য সংগ্রহ, সম্ভাব্য ফলাফল, পরীক্ষা, পর্যবেক্ষণের পরিকল্পনা এবং উপাত্ত সংগ্রহের উপকরণ তৈরি, পর্যবেক্ষণ ও উপাত্ত সংগ্রহ, প্রাপ্ত উপাত্ত বিশ্লেষণ, সম্ভাব্য ফলাফল গ্রহণ বা বর্জন, ফল প্রকাশ।

প্রশ্ন-১০. বিজ্ঞানের প্রক্রিয়া কাকে বলে?
উত্তর :
 পরীক্ষা-নিরীক্ষা, পর্যবেক্ষণ ও যুক্তিযুক্ত চিন্তার মধ্যে বিজ্ঞানের জ্ঞান অর্জন করা যায়। এই ধারাবাহিক প্রক্রিয়াকে বিজ্ঞানের প্রক্রিয়া বলে।

প্রশ্ন-১১. মহাবিশ্ব কী?
উত্তর : ক্ষুদ্র পোকামাকড় ও ধূলিকণা থেকে শুরু করে আমাদের এই পৃথিবী দূর-দূরান্তের গ্রহ নক্ষত্র, ধূমকেতু, গ্যালাক্সি এবং দেখা না দেখা সবকিছু নিয়েই মহাবিশ্ব।

প্রশ্ন-১২. জৈব তথ্যবিজ্ঞান কি?
উত্তর : জৈব তথ্যবিজ্ঞান হচ্ছে এমন একটি কৌশল যেখানে ফলিত গণিত, তথ্যবিজ্ঞান, পরিসংখ্যান, কম্পিউটার বিজ্ঞান, কৃত্রিম বুদ্ধিমত্তা, রসায়ন এবং জৈব রসায়ন ব্যবহার করে জীববিজ্ঞানের সমস্যাগুলো সমাধান করা হয়। ইংরেজিতে একে বায়োইনফরমেটিক্স (Bioinformatics) বলে।

প্রশ্ন-১৩. যান্ত্রিক সুবিধা বলতে কি বুঝায়?
উত্তর : যে যন্ত্রের সাহায্যে কাজ করা যত সহজ, সে যন্ত্রের যান্ত্রিক সুবিধা তত বেশি। কোনো যন্ত্রের যান্ত্রিক সুবিধা বলতে ভর ও প্রযুক্ত বলের অনুপাতকে বোঝায়। অর্থাৎ, যান্ত্রিক সুবিধা = ভর/প্রযুক্ত বল।

প্রশ্ন-১৪. লিথোগ্রাফ কাকে বলে?
উত্তর : প্রাচীনকালে মানুষ গুহার দেয়ালে ছবি একে তথ্য সংরক্ষণ করত। একে লিথোগ্রাফ বলে।

প্রশ্ন-১৫. অন্ধকার ঘরে টিভি দেখা উচিত নয় কেন?
উত্তর : অন্ধকারে টিভির তীব্র উজ্জ্বলতা চোখের ভিতর আলাের অভ্যন্তরীণ প্রতিফলন ঘটিয়ে চোখের অক্ষিপটকে (Retina) ক্ষতিগ্রস্ত করে এবং টিভির পর্দার সৃষ্ট আলাের কম্পন প্রকট হয়ে চোখে পড়ায় চোখ শ্রান্ত হয় বলে অন্ধকার ঘরে টিভি দেখা উচিত নয়।

প্রশ্ন-১৬. হলঘরের দেয়ালে শব্দ শোষণকারী হার্ডবোর্ড ব্যবহার করা হয় কেন?
উত্তর : হলঘরে লোক কম হলে সেখানে শব্দের শোষণ কম হয়। এতে হলঘরে সৃষ্ট শব্দের প্রতিধ্বনির উপরিপাতন ঘটে এবং মূল শব্দ ভালোভাবে শোনা যায় না। এ কারণে হলঘরের দেয়ালে শব্দ শোষণকারী হার্ডবোর্ড ব্যবহার করা হয়, যাতে তা বিঘ্ন সৃষ্টিকারী প্রতিধ্বনি শোষণ করে নিতে পারে এবং স্পীকারের শব্দ কোথাও কোন বাধা না পেয়ে পরিষ্কারভাবে শ্রোতার কানে এসে পৌঁছে।

প্রশ্ন-১৭. অ্যাকসিলারেটর বা চলন্ত সিঁড়ি কাকে বলে?
উত্তর : যন্ত্রচালিত যে বিশেষ ধরনের সিঁড়ির সাহায্যে নিচ থেকে উপরে বা উপর থেকে নিচে নামা যায় তাকে চলন্ত সিঁড়ি বলে। এতে সিঁড়ি এবং হাত রাখার জায়গা দুটোই চলতে থাকে। এটি ভবনের এক তলা থেকে অন্য তলায় যাত্রীদের বহন করে নিয়ে যায়। সাধারণত এর গতি প্রতি মিনিটে ৯০ ফুট। সিঁড়ির ধাপগুলো রোলার শিকলের ওপর বসানো থাকে। নির্দিষ্ট গতিপথে এই শিকলকে সব সময় টেনে নেয়া হয়। সাধারণত কোন এক প্রান্তে বসানো একটি বৈদ্যুতিক মোটর টেনে নেওয়ার কাজটি করে। বিদ্যুৎ চলাচল বন্ধ করলে মোটরটি থেমে যায় এবং চলন্ত সিঁড়িটিও থেমে যায়।

Rate this post