পড়াশোনা
1 min read

অর্থনীতি বিষয়ক প্রশ্ন ও উত্তর (পর্ব-২)

প্রশ্ন-১। নিমজ্জিত মূলধন কাকে বলে?
উত্তরঃ যে মূলধন কেবল একটি বিশেষ ধরনের উৎপাদন কাজে ব্যবহৃত হয় এবং যা অন্য কোনো উৎপাদন কাজে ব্যবহার করা যায় না তাকে নিমজ্জিত মূলধন বলে।

প্রশ্ন-২। যৌথ মূলধনী কারবার কাকে বলে?
উত্তরঃ যখন কয়েক জন ব্যক্তি যৌথভাবে মিলিত হয়ে মূলধন সরবরাহ করে ব্যবসা বা কারবার শুরু করে তখন তাকে যৌথ মূলধনী কারবার বলে। এ ব্যবসায়ে মালিক থাকে একাধিক এবং যে যে মালিকানা বিনিয়োগ করে মূলত তারাই মালিক থাকবে।

প্রশ্ন-৩। প্রেক্ষিত পরিকল্পনা কাকে বলে?
উত্তরঃ সাধারণত দীর্ঘমেয়াদে ১০ থেকে ২৫ বছর সময়ের মধ্যে বাস্তবায়নযোগ্য অর্থনৈতিক ও সামাজিক উদ্দেশ্য ও লক্ষ্য নির্বাচন করে যে পরিকল্পনা প্রণয়ন করা হয়, তাকে প্রেক্ষিত পরিকল্পনা বলে।

প্রশ্ন-৪। শেয়ার কি?
উত্তরঃ শেয়ার অর্থ অংশ বা ভাগ। অর্থনীতিতে শেয়ার বলতে একটি কোম্পানির মালিকানার অংশ বিশেষকে বোঝায়। প্রাইভেট ও পাবলিক লিমিটেড কোম্পানির মূলধন অনেকগুলো ইউনিটে বিভক্ত থাকে। প্রতিটি ইউনিট একটি শেয়ার।

প্রশ্ন-৫। বৈদেশিক সাহায্য কী?
উত্তরঃ বৈদেশিক সাহায্য হলো এক দেশ কর্তৃক অন্য দেশের জন্য সামরিক ও বেসামরিক পর্যায়ে সাময়িকভাবে অর্থ সম্পদ ও কারিগরি সহায়তা প্রদান।

প্রশ্ন-৬। বিশ্বের জনপ্রিয় বিমাটি ব্যাখ্যা কর।
উত্তর : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় বিমা হলো জীবন বিমা।
এ বিমায় বিমাকারী বিমা প্রিমিয়ামের বিনিময়ে বিমা গ্রহণকারী ব্যক্তিকে বা তার উত্তরাধিকারী ব্যক্তিকে নির্দিষ্ট সময় পরে বা বিমাগ্রহীতার মৃত্যুতে বিমাকৃত অর্থ দেয়। এ অর্থ বিমাগ্রহীতা বা তার পরিবার বিনিয়োগ হিসেবে কাজে লাগাতে পারে। তাই জীবন বিমা সবচেয়ে জনপ্রিয়।

প্রশ্ন-৭। অংশীদারি কারবার কাকে বলে?
উত্তরঃ দুই বা ততোধিক ব্যক্তি স্বেচ্ছায় চুক্তিবদ্ধ হয়ে যখন কোনো কারবার প্রতিষ্ঠা করে এবং যুক্তভাবে ব্যবসায় পরিচালনা করে তখন তাকে অংশীদারি কারবার বলে।

প্রশ্ন-৮। সমবায় প্রতিষ্ঠান বা সমবায় কারবার কি?
উত্তরঃ সমবায় প্রতিষ্ঠান বা সমবায় কারবার হলো এমন এক ধরনের ব্যবসায় প্রতিষ্ঠান যেখানে কিছু লোক স্বেচ্ছায় একত্রিত হয়ে সমঅধিকার ও সমদায়িত্বের ভিত্তিতে ব্যবসায় পরিচালনা করে। এ ধরনের কারবারের সদস্যরা নিজেরাই মূলধন জোগান দেন, কারবার পরিচালনা করেন এবং ঝুঁকি বহন করেন।

প্রশ্ন-৯। স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান কাকে বলে?
উত্তরঃ যে সকল প্রতিষ্ঠান দেশের আইন পরিষদের বিশেষ আইনের মাধ্যমে সরকারি নীতি ও আদর্শের আওতায় একটি স্বতন্ত্র ও স্বাধীন পরিচালনা কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত হয়, তাকে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান বলে।

প্রশ্ন-১০। সংগঠন কি?
উত্তরঃ সংগঠন হলো উৎপাদনের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। ভূমি, শ্রম, মূলধন প্রভৃতি উপাদানকে একত্র করে তাদের কাজের মধ্যে সমন্বয় সাধন করাকে ‘সংগঠন’ বলা হয়। সংগঠনকে আধুনিক উৎপাদন ব্যবস্থার প্রাণকেন্দ্রও বলা হয়।

প্রশ্ন-১১। এক-মালিকানা কারবার কাকে বলে?
উত্তরঃ যে কারবারে একজন মালিক থাকে এবং মালিক নিজেই ব্যবসার উপকরণ সংগ্রহ ও ব্যবস্থাপনায় দায়িত্ব পালন করে, তাকে এক-মালিকানা কারবার বলে।

প্রশ্ন-১২। মৌলিক অর্থনৈতিক সমস্যা কি?
উত্তরঃ কোন কোন দ্রব্য কী পরিমাণে কোন পদ্ধতিতে এবং কাদের ভোগের জন্য উৎপাদন করা হবে তা নির্বাচন করাই হলো সমাজের মৌলিক অর্থনৈতিক সমস্যা।

প্রশ্ন-১৩। নির্দেশমূলক অর্থব্যবস্থা কি?
উত্তরঃ নির্দেশমূলক অর্থব্যবস্থা হলো এমন এক ধরনের অর্থব্যবস্থা যেখানে দেশের যাবতীয় সম্পদ রাষ্ট্রীয় মালিকানায় থাকে এবং কেন্দ্রীয় পরিকল্পনার অধীনে সকল অর্থনৈতিক কার্যাবলি পরিচালিত হয়।

প্রশ্ন-১৪। প্রান্তিক উপযোগ কাকে বলে?
উত্তরঃ কোনো নির্দিষ্ট সময়ে একটি দ্রব্যের অতিরিক্ত এক একক ভোগের ফলে মোট উপযোগ যতটুকু বৃদ্ধি পায় তাকে প্রান্তিক উপযোগ (Marginal Utility) বলে।

প্রশ্ন-১৫। রেখার ঢাল কাকে বলে?
উত্তরঃ একটি রেখার কোনো নির্দিষ্ট বিন্দু থেকে স্বাধীন চলকের সামান্য পরিবর্তনের ফলে নির্ভরশীল চলকের যে পরিমাণ পরিবর্তন হয় তার অনুপাতকে রেখার ঢাল বলে।

প্রশ্ন-১৬। চাহিদার অপেক্ষক কাকে বলে?
উত্তরঃ অন্যান্য অবস্থা অপরিবর্তিত (ভোক্তার আয়, রুচি, অভ্যাস, বিকল্প দ্রব্যের দাম) থাকলে দ্রব্যের দাম (P) ও চাহিদা (Q) এর মধ্যে যে নির্ভরশীলতার সম্পর্ক তা যখন গাণিতিক উপায়ে প্রকাশ করা হয়, তখন তাকে চাহিদার অপেক্ষক বলে।

প্রশ্ন-১৭। ‘ফি’ কি?
উত্তরঃ সরকার কোন ব্যক্তিকে বিশেষ সুবিধাদানের মাধ্যমে তার নিকট হতে যে অর্থ আদায় করে তাকে ফি বলে। যেমন- কোর্ট ফি, রেজিস্ট্রেশন ফি, মোটরগাড়ি লাইসেন্স ফি ইত্যাদি।

প্রশ্ন-১৮। কোটা কি?
উত্তরঃ সরকার আমদানি কিংবা রপ্তানির পরিমাণ নির্দিষ্ট সীমায় বেঁধে দিলে তাকে কোটা বলা হয়। অন্যভাবে বলা যায় কোটা হচ্ছে সরকার কর্তৃক নির্ধারিত এবং অনুমোদিত রপ্তানি ও আমদানির পরিমাণ যা দেশের বাইরে যেতে পারে কিংবা দেশের অভ্যন্তরে প্রবেশ করতে পারে। পরিমাণগতভাবে কোটা প্রকাশ করলে তাকে প্রত্যক্ষ কোটা এবং মূল্যের ভিত্তিতে প্রকাশ করলে তাকে পরোক্ষ কোটা বলে।

প্রশ্ন-১৯। নিরপেক্ষ আর্থিক নীতি কাকে বলে?
উত্তরঃ যে নীতির মাধ্যমে দেশের আয়, উৎপাদন ও নিয়োগ এর উপর কোন পরিবর্তনযোগ্য প্রভাব থাকে না তাকে নিরপেক্ষ আর্থিক নীতি বলে।

প্রশ্ন-২০। অসীম-দায় সমবায় সমিতি কি?
উত্তরঃ অসীম দায় সমবায় সমিতি হচ্ছে সে ধরনের সমবায় সংগঠন যেখানে সদস্যদের দায় তাদের ক্রয়কৃত শেয়ার দ্বারা বা অন্য উপায়ে সীমাবদ্ধ থাকে না। সমিতির দেনার জন্য এ জাতীয় সমিতির সদস্যরা এককভাবে এবং যৌথভাবে দায়ী থাকে। বাংলাদেশে এ ধরনের সমিতির প্রচলন দেখা যায় না।

Rate this post