পড়াশোনা
1 min read

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রশ্ন ও উত্তর (পর্ব-৬)

প্রশ্ন-১। তথ্য অধিকার বলতে কী বুঝায়?
উত্তরঃ কোনো দেশের জনগণের জন্য কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, সরকারি কিংবা বেসরকারি সংস্থা কর্তৃক সৃষ্ট প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ তথ্য জানার অধিকারকে তথ্য অধিকার বলে।

প্রশ্ন-২। সর্টিং কি?
উত্তরঃ সর্টিং হলো সাজানোর প্রক্রিয়া। ডেটাবেজের ডেটাকে নিচ থেকে উপরে বা উপর থেকে নিচে সাজানোই হলো সর্টিং (sorting)। এই পদ্ধতিতে ডেটাবেজ থেকে তথ্য সহজে অল্প সময়ে খুঁজে বের করা যায়।

প্রশ্ন-৩। মুক্ত দর্শন বা ওপেন সোর্স ফিলসফি কাকে বলে?
উত্তরঃ সৃজনশীল কর্মকে কয়েকটি লাইসেন্সের মাধ্যমে ব্যবহারের অনুমতি প্রদানের উপর ভিত্তি করে যে দর্শন গড়ে উঠেছে তাকেই মুক্ত দর্শন বা ওপেন সোর্স ফিলসফি বলে।

প্রশ্ন-৪। বিশ্বগ্রাম (Global Village) কি?
উত্তরঃ বিশ্বগ্রাম হচ্ছে এমন একটি সামাজিক বা সাংস্কৃতিক ব্যবস্থা, যেখানে পৃথিবীর সকল প্রান্তের মানুষই একটি একক সমাজে বসবাস করে এবং ইলেকট্রনিক মিডিয়া ও তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তারা সহজেই তাদের চিন্তা-চেতনা, অভিজ্ঞতা, সংস্কৃতি-কৃষ্টি ইত্যাদি বিনিময় করতে পারে ও একে অপরকে সেবা প্রদান করে থাকে।

প্রশ্ন-৫। ভার্চুয়াল ক্লাসরুম বলতে কী বোঝায়?
উত্তরঃ শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে উপস্থিত না থেকেও লেকচার শুনতে পারে এবং এটি সারা দেশের সব বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত থাকে। একে ভার্চুয়াল ক্লাসরুম বলে।

প্রশ্ন-৬। CAD পদ্ধতিতে নতুন পণ্য তৈরিতে কী কী ধাপ অতিক্রম করতে হয়?
উত্তরঃ CAD পদ্ধতিতে নতুন পণ্য তৈরিতে বিভিন্ন ধাপ অতিক্রম করতে হয়। ধাপগুলো হলো– ১. প্রাথমিক ডিজাইন, ২. মূল ডিজাইন, ৩. মডেল উন্নয়ন, ৪. মডেল টেস্ট, ৫. মূল টেস্ট, ৬. উৎপত্তি ও গঠন।

প্রশ্ন-৭। চিত্রযুক্ত সংখ্যা (Signed Number) বলতে কি বুঝায়?
উত্তরঃ দৈনন্দিন গাণিতিক কাজে ধনাত্মক ও ঋণাত্মক সংখ্যা ব্যবহার করা হয়। ধনাত্মক ও ঋণাত্মক সংখ্যা বােঝানাের জন্য সংখ্যার আগে +/- চিহ্ন দিতে হয়। চিহ্ন বা সাইনযুক্ত সংখ্যাকে চিহ্নযুক্ত সংখ্যা বা সাইন্ড নাম্বার বলে।

প্রশ্ন-৮। ‘অকটাল তিন বিটের কোড’ বলতে কী বোঝায়?
উত্তরঃ অকটাল কোড হলাে তিন বিটের বাইনারি কোড। অর্থাৎ ৩ বিট বিশেষ বাইনারি কোডকে অকটাল কোড বলে। তিন বিটের অকটাল কোডের সাহায্যে বড় ধরনের বাইনারি সংখ্যাকে সহজে সংক্ষিপ্ত সঙ্কেত হিসেবে ব্যবহার করা যায়।

প্রশ্ন-৯। স্বয়ংক্রিয় ইন্টারেক্টিভ ভয়েস প্রযুক্তি কি?
উত্তরঃ স্বয়ংক্রিয় ইন্টারেক্টিভ ভয়েস প্রযুক্তি হল সেই প্রযুক্তি যাতে একটা নিদিষ্ট প্রোগ্রামিং করা থাকে। ঐ কোডিং এর সাথে মিলে গেলে একটা নিদিষ্ট  ভয়েস শুনাবে। যেমন:- মোবাইল দিয়ে কথা বলার সময় কারো ফোন অফ বা বিজি থাকলে যা শুনায়।

প্রশ্ন-১০। ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কাকে বলে?
উত্তরঃ প্রকৃত অর্থে বাস্তব নয় কিন্তু বাস্তবের চেতনা উদ্রেককারী, বিজ্ঞাননির্ভর কল্পনাকে ভার্চুয়াল রিয়েলিটি বলে। ভার্চুয়াল রিয়েলিটি হলাে সফটওয়্যার নির্মিত একটি কাল্পনিক পরিবেশ, যা ব্যবহারকারীর কাছে বাস্তব জগৎ হিসেবে বিবেচিত হয়।

প্রশ্ন-১১। যােগাযােগ প্রযুক্তি (Communication Technology) কাকে বলে?
উত্তরঃ যে প্রযুক্তির মাধ্যমে কোনাে তথ্য এক স্থান হতে অন্য স্থানে কিংবা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে স্থানান্তর কিংবা একজনের ডেটা অন্যের নিকট স্থানান্তরের প্রক্রিয়াকে যােগাযােগ প্রযুক্তি বলে।

প্রশ্ন-১২। টেলিভিশন কী?
উত্তরঃ টেলিভিশন হলাে ছবি ও শব্দ প্রেরকযন্ত্র। এটি একটি একমূখী কমিউনিকেশন সিস্টেম। এতে একটি নির্দিষ্ট সম্প্রচার কেন্দ্র থেকে রেকর্ড করা অথবা ভিডিও ক্যামেরা দিয়ে ধারনকৃত ইলেকট্রিক সিগন্যাল পাঠানাে হয় এবং সেই সম্প্রচার কেন্দ্রের চ্যানেলে সংযােগকৃত টেলিভিশন সেটে তথ্য ছবি, শব্দ এবং লাইভ প্রােগ্রাম ইত্যাদি দেখা যায়।

প্রশ্ন-১৩। Mbps এবং MBps-এর মধ্যে পার্থক্য কী?
উত্তরঃ Mbps এর পূর্ণরূপ Megabits per second, যা সাধারণত ডাউনলােড ও আপলােড স্পিড এবং MBps এর পূর্ণরূপ Megabytes per second, যা সাধারণত ফাইল সাইজ বা ডেটার পরিমাণ প্রকাশ করতে ব্যবহৃত হয়। তবে, ১ বাইট সমান ৮ বিট।

প্রশ্ন-১৪। SMS কি? মোবাইল ফোন কে আবিষ্কার করেন?
উত্তরঃ SMS-এর পূর্ণরূপ Short Message Service. এর মাধ্যমে মোবাইল থেকে মোবাইলে বার্তা প্রেরণ করা হয় এবং বার্তা পাওয়া যায়। ১৯৭৩ সালে মার্কিন প্রকৌশলী মার্টিন কুপার আধুনিক মোবাইল ফোন তৈরি করেন। তাকে ‘মোবাইল ফোনের’ জনক বলা হয়।

প্রশ্ন-১৫। রোবট কাকে বলে?
উত্তরঃ কম্পিউটার নিয়ন্ত্রিত যে মেশিন মানুষের মতাে কাজ করে তাকে রােবট বলে।

প্রশ্ন-১৬। একটি বায়োমেট্রিক্স ডিভাইসে সাধারণত কী কী অংশ থাকে?
উত্তরঃ একটি বায়োমেট্রিক্স ডিভাইসে সাধারণত নিচের অংশগুলো থাকে:

  • একটি রিডার অথবা স্ক্যানিং ডিভাইস।
  • একটি কনভার্টার সফটওয়্যার যা স্ক্যান করা তথ্য ডিজিটালে রূপান্তর করে যা ম্যাচিং এর জন্য ব্যবহৃত হয়।
  • একটি ডেটাবেজ যেখানে তুলনার জন্য বায়োমেট্রিক্স ডেটা সেভ করা থাকে।

প্রশ্ন-১৭। স্মার্টহােম বলতে কী বােঝায়?
উত্তরঃ স্মার্টহােম এমন একটি বাসস্থান যেখানে রিমাের্ট কন্ট্রোলিং বা প্রােগ্রামিং ডিভাইসের সাহায্যে একটি বাড়ির হিটিং সিস্টেম, কুলিং সিস্টেম, লাইটিং সিস্টেম এবং সিকিউরিটি কন্ট্রোল সিস্টেম ইত্যাদিকে নিয়ন্ত্রণ করা যায়। অর্থাৎ এটি একটি হােম অটোমেশন সিস্টেম। প্রযুক্তির অগ্রগতির ফলে হােম নেটওয়ার্কিং-এর মাধ্যমে একটি বাড়ির নিরাপত্তা, বাইরের সাথে যােগাযােগ ব্যবস্থা, বিনােদন ইত্যাদি প্রতিটি সিস্টেমকে আলাদা আলাদাভাবে নিয়ন্ত্রণ এবং এগুলাের সমন্বয় সাধন করা যায়।

প্রশ্ন-১৮। বাইনারি রিপল কাউন্টার কীভাবে কাজ করে?
উত্তরঃ বাইনারি রিপল কাউন্টার একটি অ্যাসিনক্রোনাস কাউন্টার। এই কাউন্টারে প্রত্যেকটি ফ্লিপ-ফ্লপ তার Output দ্বারা পাশের ফ্লিপ-ফ্লপকে Triggering করতে সাহায্য করে। n বিট বাইনারি রিপল কাউন্টার n সংখ্যক ফ্লিপ-ফ্লপ দ্বারা গঠিত। যেখানে ফ্লিপ-ফ্লপ সারিবদ্ধভাবে অবস্থান করে এবং একটি output অন্যটির Input হিসাবে কাজ করে।

প্রশ্ন-১৯। ইনফরমেশন টেকনোলজি কাকে বলে?
উত্তরঃ যে প্রযুক্তির মাধ্যমে তথ্য সংগ্রহ, এর সত্যতা ও বৈধতা যাচাই, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, আধুনিকীকরণ ও ব্যবস্থাপনা করা হয় তাকে তথ্য প্রযুক্তি বা ইনফরমেশন টেকনোলজি (Information Technology) বলে।

প্রশ্ন-২০। জিপিআরএস (GPRS) কি?
উত্তরঃ General Packet Radio Services বা GPRS একটি 2G টেকনোলজির প্যাকেট নির্ভর ডাটা নেটওয়ার্ক, যা GSM সিস্টেমের মধ্য দিয়ে Voice এর পাশাপাশি Data ও Video আদান-প্রদান করার সুবিধা দেয়। GPRS সার্ভিস ব্যবহার করে একজন GSM ইউজার সর্বোচ্চ 171.2 kbps গতিতে ইন্টারনেট ব্যবহার করতে পারেন।

Rate this post