পড়াশোনা
1 min read

এইচএসসি (HSC) রসায়ন ১ম পত্র ৪র্থ অধ্যায় প্রশ্ন ও উত্তর

বিক্রিয়ার গতিবেগ বা হার কাকে বলে?
উত্তরঃ প্রতি একক সময়ে বিক্রিয়কের ঘনমাত্রা হ্রাস বা বিক্রিয়ায় সৃষ্ট উৎপাদের ঘনমাত্রা বৃদ্ধির হারকে বিক্রিয়ার গতিবেগ বা হার বলে।

পানির আয়নিক গুণফল কি?
উত্তরঃ নির্দিষ্ট তাপমাত্রায় বিশুদ্ধ পানিতে হাইড্রোজেন আয়নের ঘনমাত্রা [H+] ও হাইড্রক্সিল আয়নের ঘনমাত্রার [OH] গুণফল ধ্রুবকই হচ্ছে পানির আয়নিক গুণফল।

প্রভাবক কাকে বলে?
উত্তরঃ যে পদার্থ বিক্রিয়কের সংস্পর্শে উপস্থিত থেকে রাসায়নিক বিক্রিয়ার গতি হ্রাস বা বৃদ্ধি করে এবং বিক্রিয়া শেষে নিজে গঠনে ও ভরে অপরিবর্তিত থাকে তাকে প্রভাবক বলে।

প্রভাবক বিষ কাকে বলে?
উত্তরঃ যে পদার্থ প্রভাবকের প্রভাবন ক্ষমতা ধীরে ধীরে হ্রাস করে এবং এক পর্যায়ে একেবারে নষ্ট করে দেয় তাকে প্রভাবক বিষ বলে।

প্রভাবক সহায়ক কাকে বলে?
উত্তরঃ যেসব পদার্থ নিজে প্রভাবক বা অনুঘটক হিসেবে কাজ করতে পারে না, কিন্তু কোনো রাসায়নিক বিক্রিয়ায় প্রভাবকের সাথে উপস্থিত থেকে প্রভাবকের প্রভাবন ক্ষমতা বৃদ্ধি করে, তাদের প্রভাবক সহায়ক বা প্রভাবক বিবর্ধক বলে।

ভরক্রিয়া সূত্র কী?
উত্তরঃ যে কোনো বিক্রিয়ার হার বিক্রিয়ায় অংশগ্রহণকারী পদার্থগুলোর সক্রিয় ভরের সমানুপাতিক।

উভমুখী বিক্রিয়া কাকে বলে?
উত্তরঃ কোনো বিক্রিয়া একটি বিশেষ অবস্থায় উপনীত হয়ে যদি একসাথে সম্মুখ ও পশ্চাৎদিকে সংঘটিত হয়, তবে ঐ বিক্রিয়াকে উভমুখী বিক্রিয়া বলে।

লা-শাতেলিয়ারের নীতি কি? (What is Le Chatelier’s principle?)
উত্তরঃ লা-শাতেলিয়ারের নীতি হচ্ছে– কোনো সিস্টেম সাম্যাবস্থায় থাকাকালে যদি কোনো নিয়ামক যেমন তাপ, চাপ বা ঘনমাত্রা পরিবর্তন করা হয়, তবে সাম্যের অবস্থান এমনভাবে পরিবর্তিত হবে যেন নিয়ামক পরিবর্তনের ফলাফল প্রশমিত হয়।

পরমাণুকরণ তাপ কাকে বলে?
উত্তরঃ এক মোল পদার্থকে সম্পূর্ণরূপে গ্যাসীয় অবস্থায় পরমাণুতে পরিণত করতে যে তাপ শোষণ করে, তাকে পরমাণুকরণ তাপ বলে।

দ্রবণ তাপ কাকে বলে?
উত্তরঃ একটি নির্দিষ্ট তাপমাত্রায় যথেষ্ট পরিমাণ দ্রাবকে এক মোল দ্রব দ্রবীভূত করে যদি দ্রবণ প্রস্তুত করা হয় এবং তাতে যদি আরো দ্রাবক যোগ করেও তাপীয় অবস্থার কোনো পরিবর্তন না হয়, তবে ঐ দ্রবণ প্রস্তুত করতে তাপের যে পরিবর্তন ঘটে তাকে ঐ দ্রবের দ্রবণ তাপ বলে।

প্রশমন তাপ কাকে বলে?
উত্তরঃ 25°C তাপমাত্রায় এসিড প্রদত্ত এক মোল H+ কে ক্ষারকের দ্বারা প্রশমিত করে এক মোল পানি উৎপন্ন করতে যে পরিমাণ তাপ উৎপন্ন হয়, তাকে প্রশমন তাপ বলে।

হেসের সূত্র কাকে বলে? (What is called Hess’s law?)
উত্তরঃ যদি প্রারম্ভিক ও শেষ অবস্থা স্থির থাকে তবে কোনো রাসায়নিক বিক্রিয়া এক বা একাধিক ধাপে সংঘটিত হোক না কেন প্রতিক্ষেত্রেই বিক্রিয়া এনথালপি বা বিক্রিয়া তাপ সমান থাকবে। একেই হেসের সূত্র বলে।

এনথালপি কাকে বলে?
উত্তরঃ কোনো সিস্টেমের অভ্যন্তরীণ শক্তির সাথে চাপ ও আয়তনের গুণফলের সমষ্টিকে এনথালপি বলে।

Rate this post