পড়াশোনা
1 min read

রসায়ন প্রশ্ন ও উত্তর (পর্ব-২০)

প্রশ্ন-১। এক পরমাণুক গ্যাস কাকে বলে?
উত্তরঃ যে সমস্ত গ্যাসীয় মৌলে একটি মাত্র পরমাণু থাকে তাদেরকে এক পরমাণুক গ্যাস বলে। যেমন : নিস্ক্রিয় গ্যাসগুলো এক পরমাণুক গ্যাস। এদের সংকেত He, Ne, Ar, Kr, Xe, Rn।

প্রশ্ন-২। রাসায়নিক যৌগ কি?
উত্তরঃ রাসায়নিক যৌগ হল এক প্রকারের পদার্থ যা দুই বা ততোধিক ভিন্ন মৌলিক উপাদানের সমন্বয়ে গঠিত হয়। মৌলিক উপাদানসমূহ নির্দিষ্ট ভরের অনুপাতে যুক্ত হয়ে রাসায়নিক যৌগ গঠন করে এবং যৌগ ভাঙ্গলে এর মৌলিক উপাদানসমূহ পাওয়া যায়।

প্রশ্ন-৩। নাইট্রোজেন চক্র কাকে বলে?
উত্তরঃ নাইট্রোজেন বায়ু হতে মাটিতে, মাটি হতে উদ্ভিদে, উদ্ভিদ হতে প্রাণিদেহে এবং প্রাণি হতে পুনরায় মাটিতে ফিরে আসে, আবার মাটি হতে বায়ুমণ্ডলে চলে যায়। নাইট্রোজেনের এ ধরনের চক্রাকারে আবর্তনকে নাইট্রোজেন চক্র বলে।

প্রশ্ন-৪। আণবিক সংকেত কাকে বলে?
উত্তরঃ যে সংকেতের সাহায্যে মৌলিক বা যৌগিক পদার্থের অণুতে প্রত্যেক পরমাণুর প্রকৃত সংখ্যা প্রকাশ পায় তাকে আণবিক সংকেত বলে।

প্রশ্ন-৫। ইলেকট্রনাকর্ষী বিকারক কাকে বলে?
উত্তরঃ বিক্রিয়াকালে যেসব বিকারকের ঋণাত্মক চার্জযুক্ত ইলেকট্রনের প্রতি প্রবল আকর্ষণ থাকে এবং বিক্রিয়াকালে ইলেকট্রন গ্রহণ করে তাদেরকে ইলেকট্রনাকর্ষী বিকারক বলে।

প্রশ্ন-৬। অ্যানালার পদার্থ শতকরা কত ভাগ বিশুদ্ধ?
উত্তরঃ অ্যানালার পদার্থ শতকরা 99% বিশুদ্ধ।

প্রশ্ন-৭। খনিজ জ্বালানি কি?
উত্তরঃ খনিজ জ্বালানি বা fossil fuels হলো প্রাকৃতিক গ্যাস, কয়লা, পেট্রোলিয়াম ইত্যাদি।

প্রশ্ন-৮। কম্পোজিট কণিকা কাকে বলে?
উত্তরঃ অতি পারমাণবিক কণিকা যা দুই বা ততোধিক মৌলিক কণিকা যেমন প্রোটন ও নিউট্রন দ্বারা যুক্ত হয়, তাকে কম্পোজিট কণিকা বলে।

প্রশ্ন-৯। সুপার অক্সাইড কাকে বলে?
উত্তরঃ যেসব অক্সাইডে পার অক্সাইড ও পলি অক্সাইডের চেয়ে অক্সিজেনের পরিমাণ বেশি থাকে তাদের সুপার অক্সাইড বলে। গ্রুপ-1 এর অতি সক্রিয় ধাতু সুপার অক্সাইড গঠন করে। যেমনঃ পটাশিয়াম সুপার অক্সাইড (KO₂); সোডিয়াম সুপার অক্সাইড (NaO₂) ইত্যাদি।

প্রশ্ন-১০। প্রাইমারি স্ট্যান্ডার্ড পদার্থ কাকে বলে?
উত্তরঃ যেসব কঠিন রাসায়নিক পদার্থ বিশুদ্ধ অবস্থায় পাওয়া যায়, বায়ুর সংস্পর্শে অপরিবর্তিত থাকে এবং রাসায়নিক নিক্তিতে ভর মেপে প্রমাণ দ্রবণ প্রস্তুত করা যায় তাকে প্রাইমারি স্ট্যান্ডার্ড পদার্থ বলে।

প্রশ্ন-১১। দ্রাব্যতা গুণফল কি?
উত্তরঃ নির্দিষ্ট তাপমাত্রায় কোনো স্বপ্ল দ্রবণীয় লবণের সম্পৃক্ত দ্রবণে তার উপাদান আয়তনসমূহের ঘনমাত্রার সর্বোচ্চ গুণফলই হলো লবণটির দ্রাব্যতা গুণফল।

প্রশ্ন-১২। সন্নিবেশ সংখ্যা কাকে বলে?
উত্তরঃ সন্নিবেশ সমযোজী যৌগে কেন্দ্রীয় পরমাণুর সাথে যে সংখ্যক লিগ্যান্ড বা দাতা পরমাণু বা পরমাণুগুচ্ছ যুক্ত থাকে তাকে ঐ পরমাণুর সন্নিবেশ সংখ্যা বলে।

প্রশ্ন-১৩। রুজ পাউডার কি?
উত্তরঃ ফেরিক অক্সাইড (Fe₂O₃) বা আয়রন (II) অক্সাইডকে রুজ পাউডার বলে।  এটি বাজারে রেড অক্সাইড বা জুয়েলারি বর্জ্য হিসেবে পরিচিত। স্বর্ণালঙ্কার পালিশ করতে রুজ পাউডার ব্যবহার করা হয়।

প্রশ্ন-১৬। সোডিয়াম হাইড্রোজেন কার্বনেট কীভাবে কেক ফোলায় বিক্রিয়াসহ লেখ।
উত্তরঃ কেকের ময়দার সাথে সোডিয়াম হাইড্রোজেন কার্বনেট (বেকিং পাউডার) মিশিয়ে উত্তাপ দেওয়া হয়। তাপে সোডিয়াম হাইড্রোজেন কার্বনেট বিয়োজিত হয়ে সোডিয়াম কার্বনেট, কার্বন ডাই-অক্সাইড ও পানি উৎপন্ন হয়। কার্বন ডাই-অক্সাইড গ্যাস ময়দাকে ফুলিয়ে দিয়ে উড়ে যায়।

2NaHCO3 → Na2CO3 (aq) + CO2 (g) + H2O

প্রশ্ন-১৭। আপেক্ষিক পারমাণবিক ভর কাকে বলে?
উত্তরঃ কোন মৌলের একটি পরমাণুর ভর ও কার্বন 12 আইসোটোপের ভরের 1/12 অংশের অনুপাতকে ঐ মৌলের আপেক্ষিক পারমাণবিক ভর বলে। দুইটি ভরের অনুপাত বলে আপেক্ষিক পারমাণবিক ভর শুধুই একটি সংখ্যা, এর কোনও একক নেই।

প্রশ্ন-১৮। ক্ষারধর্মী পদার্থ কাকে বলে?
উত্তরঃ যেসব রাসায়নিক পদার্থ পানিতে হাইড্রক্সিল আয়ন উৎপন্ন করে তাদেরকে ক্ষারক বা ক্ষারধর্মী পদার্থ বলে। যেমন, অ্যামোনিয়া (NH3) একটি ক্ষারধর্মী পদার্থ। এটি পানিতে দ্রবীভূত হয়ে NH4OH উৎপন্ন করে।

প্রশ্ন-১৯। পাতন বলতে কি বুঝায়?
উত্তরঃ কোনো তরল পদার্থকে তাপ প্রয়োগ করে বা বাহ্যিক চাপ কমিয়ে বা একই সাথে উভয় পদ্ধতি প্রয়োগ করে তরল থেকে বাষ্পে এবং পুনরায় সেই বাষ্পকে শীতল করে তরলে পরিণত করার প্রক্রিয়াকে পাতন বলে।

প্রশ্ন-২০। রাসায়নিক গতিবিদ্যা কাকে বলে?
উত্তরঃ রসায়ন বিদ্যার যে শাখায় বিক্রিয়ার গতিবেগ বা হার পরীক্ষাগত অধ্যয়ন, তাত্ত্বিক আলোচনা, বিক্রিয়ার কলাকৌশল এবং বিক্রিয়ার বেগের উপর বিভিন্ন নিয়ামকের প্রভাব সংক্রান্ত বিষয় আলোচনা করা হয় তাকে রাসায়নিক গতিবিদ্যা বলে।

Rate this post