প্রশ্ন-১। কপিলেফট (Copyleft) কি?

উত্তরঃ সৃজনশীল কর্মের স্রষ্টা যখন সবাইকে সানন্দে তার কাজ কপি করার অনুমতি দেন তখন তাকে কপিলেফট (Copyleft) বলে।

প্রশ্ন-২। আশ্বিনা ঝড় কি?

উত্তরঃ ভারতে শরৎ ও হেমন্তকালে সৃষ্ট ঝড়ের নাম হলো আশ্বিনা ঝড়। অক্টোবর-নভেম্বর দুই মাস ভারতে শরৎ ও হেমন্তকাল। এ সময় দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু দিক পরিবর্তন করে উত্তর-পূর্ব মৌসুমি বায়ুতে পরিণত হতে থাকে বলে ভারতের কোনো কোনো স্থানে ঘূর্ণিঝড়ের মাধ্যমে বৃষ্টিপাত হয়। পশ্চিমবঙ্গে এ ঝড়কে আশ্বিনা ঝড় বলে।

প্রশ্ন-৩। মাতৃভাষা কাকে বলে?

উত্তরঃ মানবশিশু জন্মের পর প্রথমেই পরিচিত হয় মায়ের সাথে। আর মায়ের মুখ থেকে শুনে যে ভাষা শেখে সেই ভাষাকে মাতৃভাষা বলে। যেমন, আমরা বাঙালি, তাই আমাদের মাতৃভাষা বাংলা।

প্রশ্ন-৪। পেমেন্ট গেটওয়ে (Payment Gateway) কি?

উত্তরঃ Gateway হচ্ছে কয়েকটি সার্ভারের সমন্বয়ে গঠিত একটি সিস্টেম, যা ব্যবহারকারীদের ক্রেডিট কার্ড বা মাস্টার কার্ডের নম্বরগুলোকে সুরক্ষিত রেখে টাকা লেনদেন করার সুবিধা দেয়।

প্রশ্ন-৫। প্লাইউড কি?

উত্তরঃ হালকা ও পাতলা এক ধরনের কাঠকে প্লাইউড বলে। অনেকগুলো কাঠের তক্তা একসাথে জোড়া লাগিয়ে প্লাইউড তৈরি করা হয়। বর্তমানে প্লাইউডের ব্যবহার দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে এবং জনপ্রিয়তা বাড়ছে।

প্রশ্ন-৬। সৎসঙ্গ কি?

উত্তরঃ সৎসঙ্গ হচ্ছে সৎলোকের সান্নিধ্য। সৎলোকের সঙ্গে চলা-ফেরা, ওঠা-বসা কিংবা জীবনযাপন। সৎসঙ্গ অত্যন্ত মধুর। সৎলোকের সঙ্গে থাকলে নিশ্চিত থাকা যায়। কারণ সৎলোক কারো ক্ষতি করেন না। তারা সবসময়ই অন্যের উপকার করার চেষ্টা করেন।

প্রশ্ন-৭। উইল কি?

উত্তরঃ উইল হচ্ছে শেষ ইচ্ছেপত্র। মৃত্যুর পরে সম্পত্তি বণ্টন বিষয়ে মালিকের ইচ্ছা অনুসারে প্রস্তুত ব্যবস্থাপত্র বা দানপত্র, যা তার মৃত্যুর পরে বলবৎ হয়।

প্রশ্ন-৮। অ্যালি ক্রপিং কি?

উত্তরঃ অ্যালি ক্রপিং হলো কৃষি বনায়নের একটি নকশা বা মডেল। কৃষি বনায়ন পদ্ধতির মধ্যে এটি একটি সফল পদ্ধতি। এ পদ্ধতিতে সাধারণত লিগিউম জাতীয় গুল্ম বা বৃক্ষ নির্দিষ্ট দূরত্বে ঘন সারিবদ্ধভাবে লাগানো হয়। দুই সারির মাঝে কৃষিজ ফসলের চাষ করা হয়।

প্রশ্ন-৯। নার্সিসিজম (Narcissism) কি?

উত্তরঃ সব মানুষের ভেতরেই নিজেকে প্রকাশ করার একটা ব্যাপার রয়েছে কিংবা নিজেকে নিয়ে মুগ্ধ থাকার এক ধরনের সুপ্ত আকাঙ্ক্ষা থাকে, সেটাকে মনোবিজ্ঞানের ভাষায় Narcissism বলে।

প্রশ্ন-১০। প্রতিকূল অবস্থা কি?

উত্তরঃ যে অবস্থা আমাদের জন্য ক্ষতিকর, আমাদের ভালো করে না এবং আগামীর পথে এগিয়ে যাওয়ার জন্য সহায়ক নয় সেটিই হলো প্রতিকূল অবস্থা। যেমন– অসৎ সঙ্গ, বাল্য বিবাহ ইত্যাদি। এগুলো আমাদের দুঃখজনক অভিজ্ঞতা দেয়, যা আমাদের কাম্য নয়।

প্রশ্ন-১১। বিসি (BC) কি? BC এর অর্থ কি?

উত্তরঃ  হচ্ছে বছর গণনার প্রচলিত একটি ইংরেজি শব্দ। BC শব্দের অর্থ হলো Before Christ, যার বাংলা অর্থ হলো খ্রিস্টপূর্ব বা খ্রিস্টপূর্বাব্দ।

প্রশ্ন-১২। নামিবিয়া কি?

উত্তরঃ নামিবিয়া আফ্রিকার দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একটি দেশ। দক্ষিণ-আফ্রিকার শাসনের বিরুদ্ধে প্রায় চব্বিশ বছরব্যাপী দীর্ঘ রক্তক্ষয়ী গেরিলা যুদ্ধের পর ১৯৯০ সালের মার্চ মাসে দেশটি স্বাধীন হয়।

প্রশ্ন-১৩। শিল্প বিপ্লব কখন ঘটে?

উত্তরঃ আঠারো শতকের মাঝামাঝি সময়ে ইংল্যান্ডে শিল্প বিপ্লব ঘটে। এ সময়ে নতুন নতুন যন্ত্রপাতি আবিষ্কারের ফলে শিল্প-কারখানায় উৎপাদন বহুগুণ বেড়ে যায়।

প্রশ্ন-১৪। ফোরাত কি?

উত্তরঃ ফোরাত হচ্ছে ইরাকের বিখ্যাত নদী। পূর্ব তুরস্কে উৎপন্ন এ নদী ইরাকের মধ্যে দিয়ে প্রায় ১৬৭৫ মাইল বিস্তৃত হয়ে তাইগ্রিস নদীতে মিশেছে এবং সেখানেই ‘শাতিল-আরব’ নদী সৃষ্টি করেছে।

প্রশ্ন-১৫। ট্রামওয়ে কি?

উত্তরঃ ট্রামওয়ে হচ্ছে ট্রাম চলাচলের রাস্তা। রেলওয়ের মতো রাস্তা দিয়ে ট্রাম চলে। তবে তা অধিকতর হালকা। বাস চলাচলের রাস্তার ভিতরেও ট্রামওয়ে থাকতে পারে।

প্রশ্ন-১৬। স্বদেশপ্রেম কি?

উত্তরঃ স্বদেশপ্রেম অর্থ হচ্ছে নিজের দেশের প্রতি, জাতির প্রতি, ভাষার প্রতি গভীর আকর্ষণ অনুভব করা। জন্মভূমির স্বার্থে সর্বস্ব ত্যাগের সাধনাই স্বদেশপ্রেম।

প্রশ্ন-১৭। গ্রেট ব্যারিয়ার রিফ কি?

উত্তরঃ গ্রেট ব্যারিয়ার রিফ পৃথিবীর সর্ববৃহৎ প্রবাল প্রাচীর। অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব প্রশান্ত মহাসাগরে প্রায় ২০০০ কি. মি. দীর্ঘ এই প্রাচীর অবস্থিত। এখানে ৪০০ প্রজাতির কোরাল এবং ১৫০০ প্রজাতির মাছের আবাসস্থল রয়েছে। এটি ইউনেস্কো কর্তৃক ঘোষিত একটি বিশ্ব ঐতিহ্য স্থান।

প্রশ্ন-১৮। কি? এর লক্ষ্য মাত্রা, সূচক ও সহযোগী লক্ষ্য মাত্রা কয়টি?

উত্তরঃ ২০৩০ সালের মধ্যে পৃথিবীকে পুরোপুরি দারিদ্র্যমুক্ত করাসহ উন্নয়নকে টেকসই করতে জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্র সর্বসম্মতভাবে টেকসই উন্নয়নের যে লক্ষ্যসমূহ গ্রহণ করেছে তাই SDG। SDG এর লক্ষ্যমাত্রা ১৭টি, সূচক ৪৭টি এবং সহযোগী লক্ষ্যমাত্রা ১৬৯টি।

প্রশ্ন-১৯। ভেটো (VETO) কি?

উত্তরঃ ভেটো (VETO) একটি ল্যাটিন শব্দ, যার অর্থ হলো ‘আমি মানি না’। এটি কোন বিষয়কে প্রত্যাখ্যান করার ক্ষমতা। সাধারণত বিশ্বশান্তি ও নিরাপত্তা রক্ষায় দায়িত্বপ্রাপ্ত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, চীন ভেটো ক্ষমতা প্রয়োগ করে।

প্রশ্ন-২০। দুর্যোগ ব্যবস্থাপনা কি?

উত্তরঃ দুর্যোগ ব্যবস্থাপনা হচ্ছে দুর্যোগ সংক্রান্ত নীতিমালা প্রণয়ন ও প্রশাসনিক সিদ্ধান্তসমূহের সমষ্টি এবং দুর্যোগপূর্ব, দুর্যোগকালীন এবং দুর্যোগ পরবর্তী পর্যায়সমূহের কার্যক্রম। দুর্যোগের ঝুঁকি হ্রাস এবং দুর্যোগজনিত সকল প্রকার ক্ষয়ক্ষতি কমানোর উদ্দেশ্যে কাজ করাই দুর্যোগ ব্যবস্থাপনার মূল লক্ষ্য।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x